«

»

Apr ২৫

অপ্রাসঙ্গিক প্রশ্ন এখানে করুন

প্রায়ই দেখা যায়, এক প্রসঙ্গের পোস্টে নানাবিধ প্রসঙ্গের প্রশ্ন চলে আসে। সমস্যা হচ্ছে:

১. ঐ পোস্টে প্রশ্নটির উত্তর দিতে গেলে পোস্টের দিক পরিবর্তন হয়ে যায়।

২. উত্তর না দিলে প্রশ্নকারি ভাবে বা দাবি করে, পোস্টদাতা হয়তো উত্তর দিতে অক্ষম না, বা প্রশ্নটার আসলে কোন সন্তোষজনক কোন উত্তর নেই।

এ জন্যই এ পোস্টের অবতারণা।

আমার কোন পোস্টে যদি কারো মনে ইসলাম-সংক্রান্ত এমন কোন প্রশ্ন মনে আসে, যেটা ঐ পোস্টের প্রাসঙ্গিক নয়, তাহলে দয়া করে এই পোস্টে প্রশ্নটি করে রাখবেন। আমি সময় করে উত্তর দেবার চেষ্টা করবো ইনশাআল্লাহ।

১৭ comments

Skip to comment form

  1. 10
    রাগিব হাসান

    মাহমুদ ভাই, কোন সেনা যদি ক্যু করে বা সেনাবাহিনীতে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করে তবে কেন তাকে ফায়ারীং স্কোয়াডে দাড়া করানো হয়? এটাও কি মানবাধিকার লঙ্ঘন না?

  2. 9
    মাহামুদ

    আমি বুঝতাছি না ইসলামে মুরতাদের শাস্তি মিত্যু দন্ড কেন? এটা কি মানবাধিকার লংঘন না?????

    1. 9.1
      সাদাত

      সদালাপে আজকাল বেশি একটা সময় দিতে পারি না। আপনার প্রশ্নটা মাত্র চোখে পড়লো। জটিল প্রশ্ন করেছেন। এক কথায় উত্তর দেয়া যাবে না। সময় নিতে হবে।

    2. 9.2
      মাহফুজ

      মি. মাহামুদ,

      এখানে আপনার প্রশ্নের উত্তরটা পেয়েও যেতে পারেন- বিধর্মী, মুরতাদ ও নাস্তিকের অধিকার

  3. 8
    ফাতমী

    @সাদাত ভাই ও শাহবাজ ভাই,

    সাদাত ভাইয়ের পোস্টের কমেন্ট সেকশনে আলোচিত হওয়া বিষয়ে  আমি যে বিষয়ের ভয় করছিলাম, তাই যেন সত্য হয়ে হাজির হয়েছে। 

    ইয়াজিদি সম্প্রদায়ের মেয়েদের উপর কি অত্যাচার করা হচ্ছে এখানে পড়ে দেখুন, তারা সেই দাস প্রথার শিকার হচ্ছে। কিন্তু আপনাদের কখনই বুঝাতে সক্ষম হব না। যদি আপনাদের বিবেকে দড়জা খুলে।

    1. 8.1
      রাসেল ইউসুফী

      ফাতমী ভাই :

      এই লিংকটিও একটু পড়ুন:

      http://www.rtnn.net/bangla//newsdetail/detail/8/8/93459#.VG1umjSUfSk

      1. 8.1.1
        মাহফুজ

        আল-কোরআনে দাসপ্রথা থেকে মুক্তির নির্দেশ দেয়া হয়েছে। এই ধর্মীয় নির্দেশ ব্যক্তিগত, সামাজিক ও রাষ্ট্রীয় পর্যায়ে যথাযথ বাস্তবায়ন করা মুসলিমদের জন্য ফরজ। আবার দাসপ্রথা দূরীকরণের জন্যও  জাতিসংঘ কর্তৃক পদক্ষেপ নেয়া হয়েছে। সুতরাং ইসলামী রাষ্ট্র হোক বা না হোক, এ পৃথিবীতে এ ধরনের অন্যায় ও মানবতা বিরোধী প্রথা বহাল থাকার কোন অবকাশ নেই। কিন্তু তারপরও কোটি কোটি মানুষ এই প্রথার নির্মম স্বীকারে নিষ্পেষিত হচ্ছে। তাহলে কি আমাদের বিশ্বাসে কোন ঘাটতি আছে? নাকি ধর্ম-কর্ম, কথায় ও কাজে বৈপরিত্য ও ছল-চাতুরী করাই আমাদের মজ্জাগত স্বভাব?

        বর্তমানে রাষ্ট্রীয়ভাবে না হলেও বিভিন্ন দেশের সমাজের মাঝে যেভাবে দাসপ্রথা চালু আছে তা থেকে মুক্তির উপায় কি? এর দায় কি সেই দেশগুলোর শাসকরা এড়াতে পারবেন?

  4. 7
    ফুয়াদ দীনহীন

    আপনি কেমন আছেন, নতুন কোন লেখা নাই আমাদের জন্য?

  5. 6
    Engl

    গতকালকে বাবার দলের এক লোক আমাকে ওহাবী, গাফেল, লা মাযহাব, আহলে হাদীস ইত্যাদি বলে গালাগাল করেছিলো। কাফের, মুশরিক বলতে শুধু সম্পর্কের খাতিরে বলে নাই। গতকালকেই আরেক বাবার লোকের লেখায় দেখলাম

    "যত নমাজ রোজা করি না কেন আল্লাহর দয়া যদি না হয় আমার উপর আমার আমল আমাকে জান্নাতে নিতে পারবে না । আর আল্লাহর দয়া যদি করেন যত পাপিই করি না কেন তার দয়ার কাছে আমার পাপ আতি ন গ ন্য ।সুতরাং তার এই দয়া পাওয়ার মুল প্রকৃয়া হচ্ছে তার প্রিয় মাহবুব যাকে তিনি সর্বউচ্চ সম্মানে সম্মানিত করেছেন ( মাকামে মাহমুদ দান করেছেন ) সেই মহা নবী (সা.) ও তার সাহাবীদের ও তার প্রান প্রিয় আহালে বাইত দের গোলামি বা অনুগত থাকাটাই আমার কাছে সবচেয়ে নিরাপদ মনে হয় ।"

    এসব দেখার পর থেকে মনে হচ্ছে শুধুমাত্র বাবার গুষ্টি বেহেস্তবাসী আর আমরা সব ধইনচ্চ্যা। ইসলাম প্রসারের জন্য আমাদের পরিশ্রম, ত্যাগ; নাস্তিক, মুশরিকদের বিরুদ্ধে প্রতিনিয়ত তর্ক, ঝগড়া ইত্যাদি সবই বিফলে। জিলাপি, মিস্টি, শির্ণী আর বাবার চরণ যুগল-ই তো আসল বেহেস্ত পাবার জায়গা। আমরা এ কি ভুল করছি? হায় হায় আমাদের এখন কি হবে?

    এ সম্পর্কে কোন বাবাপন্থী লোক যদি আমাকে ধন্য করতো।

  6. 5
    Engl

    বাবাদের দল সম্পর্কে কিছু বয়ান করুন।

    1. 5.1
      সাদাত

      প্রশ্ন কোথায়?

  7. 4
    করতোয়া

    অতি সত্যি কথা বলেছেন। ধন্যবাদ আপনাকে। তাহলে একটা অপ্রাঙ্গিক প্রশ্ন করেই ফেলি। পোষ্টের আলোকে প্রশ্নটা অপ্রাসঙ্গিক বটে কিন্তু আমি এটা নিয়ে ঝামেলায় আছি। প্রশ্নটা হচ্ছে "এশা নামাজের সময় শুরু হয় কখন"? নামাজের সময় শুরু হবার পরপরই কি নামাজ পড়া যায় কিনা? উত্তর দিতে হবে কোরআন ও হাদিসের রেফারেন্স সহকারে। কোরআন ও হাদিসের বাহিরে কোন ফিক ফুক এর রেফারেন্স চলবে না। আমার জন্য এটা জানা খুবই দরকার বিশেষ করে আমরা যারা নর্থ আমেরিকারও অতি নর্থে থাকি তাদের জন্য। দয়া করে সাহায্য করুন।

    1. 4.1
      সাদাত

      @করতোয়া:
      আমি এখানে সেসব প্রশ্ন বুঝাতে চেয়েছি, যেগুলো ইসলামের বিপক্ষে করা হয়, মাসআলা সংক্রান্ত বা ফিকহি প্রশ্ন নয়। আমি ও মুফতি নই, আর সদালাপও ফতোয়া সেন্টার নয়, কাজেই ভালো হয় আপনার এই সমস্যা নিয়ে এমন কোন মুফতির সাথে আলোচনা করলে যার ব্যাপারে আপনি আস্থাশীল। এই ব্যাপারে আপনাকে সহযোগিতা করতে না পারার কারণে দু:খিত।

  8. 3
    মহাবিদ্রোহী রণক্লান্ত

    পোস্টের হেডিং দেখে হাসতে হাসতে শেষ।

  9. 2
    এম_আহমদ

    অতীতে তমন্ত্র-পল্লব নামে একটি ভূখণ্ড
    থাকিলেও থাকিতে পারে। তমন্দ্র-পল্লবের জনগণ কিন্তু মানুষের মত নাও হইতে
    পারে। কিন্তু প্রশ্ন হইল তাহারা মানুষের মত হইবে না কেন? 

    1. 2.1
      মোঃ তাজুল ইসলাম

      সুখ নিদ্রাময় জটিল প্রশ্ন করিয়াছেন, সাদাত ভায়ের উত্তরের অপেক্ষায়…

  10. 1
    সাদাত

    @এডমিন/এডিটর,আমার এই পোস্টটি প্রথম পাতা থেকে সরিয়ে দিতে পারেন। যেহেতু প্রথম পাতায় থাকার কোন প্রয়োজন পোস্টটির নেই।

Leave a Reply

Your email address will not be published.