«

»

Apr ২৪

প্রানীদের প্রতি সহমর্মিতা

কোনো পশু বা প্রানীদের কাছ থেকে সাধ্যাতীত কাজ নেয়া উচিত নয়। নীচের ঘটনা থেকে আমরা তা জানতে পারি ।

রসুলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহে ওয়া সাল্লাম) একবার এক আনসারীর বাগানে গেলেন । সেখানে তিনি একটি উট দেখতে পেলেন যেটি রসুলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহে ওয়া সাল্লাম) কে দেখে চিৎকার শুরু করে দিল। উটটির দুচোখ বেয়ে অশ্রু গড়িয়ে পড়ছিল।
রসুলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহে ওয়া সাল্লাম) এসে উটটির চোখের পানি মুছে দিলেন এবং জিজ্ঞেস করলেন এটির মালিক কে ?একজন লোক এগিয়ে এসে বললেন এ উটের মালিক আমি ।

রসুলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহে ওয়া সাল্লাম) তখন বললেন “তুমি কি এই পশুর ব্যাপারে আল্লাহ তাআলাকে ভয় করনা ? আল্লাহ তাআলা তোমাকে এ উটের মালিক করেছেন আর উটটি আমাকে অভিযোগ করছে তুমি ওকে দিয়ে কাজ করাও অথচ ঠিকমতো খেতে দাও না , ক্ষুধার্ত রাখো । ( মোসনাদে আহমদ )

শি্ক্ষনীয়: আজকাল অনেকে অভিযোগ করে ইসলাম মানবিক ধর্ম নয় , অথচ এখানে আমরা জানতে পারলাম ইসলাম শুধু মানুষের অধিকার নয়, পশু পাখীর অধিকার নিয়ে কথা বলা , যে সময়ে আরবে মেয়ে শিশুদের জীবন্ত কবর দেয়া হতো ।
যারা গ্রামে কৃষিকাজ করে তাদের হালের বলদ, বা মহিষ এসব পশুদের ব্যাপারে এগুলো খেয়াল রাখা উচিত।

৮ comments

Skip to comment form

  1. 4
    সত্য সন্ধানী

    মধু মংগল সাহা, বেদের ঐ কথাগুলি কি আমি অনুবাদ করেছি? না আমি অনুবাদ করি নাই। 

  2. 3
    Madhumangal Saha

    @ Azmani Chow,,apni ki khaben r ki khaben na sata sumporno apnar baper,,
    apni hoto amar prosno ta bujhte paren ni athoba bhujhao na bojhar van korchen.

  3. 2

    Madhumangal saha Bolod Diye Haal Chash kora eta kintu islam or muslim event hindu, cristian or any region er abishkar noy.. Eta Adim Shomajer Abishkar.. Ar Kurbani or Boli Shokol dhormei may b tader Srishti kortar uddeshshe deya hoy… Mone rakhben Mach, Murgi, etc kintu o prani tai bole ki egulu amra khabo na?

  4. 1
    madhumangal saha

    Khub valo laglo,,akta katha jante echa kare,,dharun akta balod dia ak chasi hal chalalo ,,bolodti abar bridho hoagalo,,abar sai bolod take hotta kara(kornani) ki koran sammoto?

    1. 1.1
      সত্য সন্ধানী

      @মধু মঙ্গল সাহা,

      ////akta katha jante echa kare,,dharun akta balod dia ak chasi hal chalalo ,,bolodti abar bridho hoagalo,,abar sai bolod take hotta kara(kornani) ki koran sammoto?///
      এটা কোরান সম্মত কিনা সেটা জানার আগে আপনার জানা দরকার যে এটা ঋগ্বেদ সম্মত। পড়ুন http://www.sacred-texts.com/hin/rigveda/rv10086.htm

      13 Wealthy Vrsakapayi, blest with sons and consorts of thy sons,
      Indra will eat thy bulls, thy dear oblation that effecteth much. Supreme is Indra over all.

      14 Fifteen in number, then, for me a score of bullocks they prepare,
      And I devour the fat thereof: they fill my belly full with food. Supreme is Indra over all.

      1. 1.1.1
        সত্য সন্ধানী

        আরেকটা দেখুন মধু মঙ্গল সাহা,
        ঋগ্বেদ ১০,৯১ :

        14 He in whom horses, bulls, oxen, and barren cows, and rams, when duly set apart, are offered up,—

        To Agni, Soma-sprinkled, drinker of sweet juice, Disposer, with my heart I bring a fair hymn forth.

        http://www.sacred-texts.com/hin/rigveda/rv10091.htm

      2. 1.1.2
        Madhumangal Saha

        @sottosandhani
        apnar kach thake vedas jante chai na ,,primari bidda nia vedas charcha kara jake bale ” ka akkhor go-manso”’ami jata bolachi tar ans din,, ha or na konta?

    2. 1.2
      মাহফুজ

      @ madhumangal saha
      লোক দেখানোর জন্য অনেক বড় নয়, আবার জমি চাষ ও ক্ষেতে সেচের কাজে নিয়োজিত পশুও নয়, বরং সামর্থের মধ্যে কোরবানির জন্য উপযুক্ত সুস্থ-সবল ও নিখুঁত হালাল পশু (যেমন, গরু) কোরবানি করার নির্দেশনাই পবিত্র কোরআনে দেয়া হয়েছে-

      আল-কোরআন-২ নং সুরা বাকারা
      (২:৬৭) যখন মূসা (আঃ) স্বীয় সম্প্রদায়কে বললেনঃ আল্লাহ তোমাদের একটি গরু জবাই করতে বলেছেন। তারা বলল, তুমি কি আমাদের সাথে উপহাস করছ? মূসা (আঃ) বললেন, মূর্খদের অন্তর্ভুক্ত হওয়া থেকে আমি আল্লাহর আশ্রয় প্রার্থনা করছি।
      (২:৭০) তারা বলল, ‘আমাদের জন্য তোমার প্রতিপালককে স্পষ্টরূপে জানিয়ে দিতে বল- গরুটি কি ধরনের? কেননা, গরু তো আমাদের কাছে একই রকম মনে হয়। ইনশাআল্লাহ এবার আমরা অবশ্যই পথপ্রাপ্ত হব।
      (২:৭১) মূসা (আঃ) বললেন, “তিনি বলেছেন যে, এ এমন একটি গাভী যা জমির চাষে ও ক্ষেতে পানি সেচের কাজে ব্যবহৃত হয়নি -হবে সুস্থ, নিখুঁত।”

      আরও জানতে চাইলে এই লিংকে দেখুন- https://sites.google.com/site/everlastingheavenlylight/topics-in-relation-to-contemporary-situation-samakalina-paristhiti-samparkita-baktabya/14-slaughtering-of-anthrax-infected-animals-in-ed-ul-adha-bartamane-banladesera-preksapate-enthraksa-akranta-pasu-korabani

Leave a Reply

Your email address will not be published.