«

»

Sep ১৫

মুসলিমদের মধ্যে কোন দল সঠিক ?

বিসমিল্লাহির রাহমানির রহিম, পৃথিবীতে মুসলিমদের মধ্যেও অনেক দলাদলি দেখা যায়, মুসলিমদের মধ্যে কোন দল সঠিক? এ প্রশ্ন অনেকের মনে উদিত হয়। আমার মনেও উদিত হয়, তাই অনেক দিন আমি এই প্রশ্নের উত্তর খুঁজেছি। একবার মনে হয়েছে সালাফীরাই ঠিক, আরেকবার মনে হয়েছে মাহজাবীরাই ঠিক, অন্যবার মনে হয়েছে শিয়ারাই ঠিক, কখনও মনে হয়েছে কুরান অনলি ও মুতাজিলারাই ঠিক, এমনও হয়েছে যে মনে হয়েছে খারেজিরাই ঠিক। যাইহোক, যারা এ সব বিষয় নিয়ে বেশী কথা বার্তা বলেন, তারা বিভিন্ন সময় বিভিন্ন দলের কাছে জান মতামত জানতে। তাছাড়া, বিভিন্ন দল নিজেরা কিভাবে সঠিক সেটা নিয়ে মানুষের কাছে আসেন, তখন মানুষ কোন পথ নিবেন বুঝতে পারেন না। ধর্ম সম্পর্কে কোন বিষয় সামনে এলেই, যা দেখতে হবে তা হল ধর্মের মূল মালিক, যার কারণের ধর্ম আছে, সেই আল্লাহ পাক কি বলেছেন সেটাই আগে। তাই কোন প্রশ্ন আসলেই, প্রথমেই কোরান খুলবেন।

 

Islam_percent_population_in_each_nation_World_Map_Muslim_data_by_Pew_Research.svg

ছবিঃ http://en.wikipedia.org

 

 

 

মুসলিম কে?

"এ সেই কিতাব যাতে কোনই সন্দেহ নেই। পথ প্রদর্শনকারী পরহেজগারদের জন্য, যারা অদেখা বিষয়ের উপর বিশ্বাস স্থাপন করে এবং নামায প্রতিষ্ঠা করে। আর আমি তাদেরকে যে রুযী দান করেছি তা থেকে ব্যয় করে এবং যারা বিশ্বাস স্থাপন করেছে সেসব বিষয়ের উপর যা কিছু তোমার প্রতি অবতীর্ণ হয়েছে এবং সেসব বিষয়ের উপর যা তোমার পূর্ববর্তীদের প্রতি অবতীর্ণ হয়েছে। আর আখেরাতকে যারা নিশ্চিত বলে বিশ্বাস করে। তারাই নিজেদের পালনকর্তার পক্ষ থেকে সুপথ প্রাপ্ত, আর তারাই যথার্থ সফলকাম।" (সূরা আল বাকারা, আয়াত ২-৪)

এটাই হচ্ছে মুসলিমদের পরিচয়। মানুষের মধ্যে এই বৈশিষ্ট্য থাকলেই, তাদের মুসলিম ধরতে হবে। যুক্তি তর্ক আর কথা মারপ্যাঁচ এড়িয়ে যেতে হবে। কারণ অনেক সময় কে কি বুঝাচ্ছে সেটা ঠিকমত ভাষায় আনতে পারেনা। এই ভাষা গত দুর্বলতার সুযোগে অনেক মুসলিমই আক্রান্ত হন বা হতে পারেন।

মুসলিমের অধিকার কি?

আবু মাবাদ মিকদাদ ইবনুল আসওয়াদ রাদিয়াল্লাহু ‘আনহু থেকে বর্ণিত। "তিনি বলেন, একদা আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞেস করলামঃ আপনি কি বলেন যদি কোন কাফেরের সাথে আমার মোকাবেলা হয় এবং পারস্পারিক যুদ্ধে সে আক্রমণ থেকে বাঁচার জন্য একটি গাছের আড়ালে আশ্রয় নিয়ে বলে, আমি আল্লাহর জন্য ইসলাম গ্রহণ করলাম, ইয়া রাসূলুল্লাহ! তার ঐ কথা বলার পর আমি কি তাকে হত্যা করব? তিনি বলেনঃ তাকে হত্যা করো না। আমি বললাম, ইয়া রাসূলুল্লাহ! সে তো আমার দুই হাতের একটি কেটেছে, অতঃপর একথা বলেছে। তিনি বলেনঃ তাকে হত্যা করো না। কেননা তুমি যদি তাকে হত্যা করো, তাহলে তুমি তাকে হত্যা করার পূর্বে যে মর্যাদায় ছিলে, সে সেই মর্যাদায় পৌঁছে যাবে; আর যে কলেমা সে পাঠ করেছে, সেই কলেমা পাঠের পূর্বে সে যে স্তরে ছিল; তুমি(তাকে হত্যা করলে) সেই স্তরে নেমে যাবে।" ইমাম বুখারী ইমাম মুসলিম হাদিসটি রিওয়ায়াত করেছেন। أنه بمنزلتك কথার অর্থ হলো: ইসলাম গ্রহণ করার কারণে সে ব্যক্তির রক্তপাত হারাম হয়ে গেছে। আর أنه بمنزلته কথার অর্থ হলো: তুমি তাকে হত্যা করার দরুন তার ওয়ারিশদের পক্ষ থেকে কিসাস স্বরূপ তোমার রক্ত প্রবাহিত করা তাদের জন্য বৈধ হয়ে যাবে। কিন্তু তুমি তার মত কাফের হয়ে যাবে না। আল্লাহই ভালো জানেন।

অর্থাৎ সর্বাবস্থায় সকল মুসলিম  নিরাপত্তার অধিকার প্রাপ্ত। যেহেতু এই হাদিসটি বুখারি এবং মুসলিম শরিফে বর্ণিত হয়েছে, সেহেতু এই হাদিস দলিল গত দিক দিয়ে শক্তিশালী, তা আশা করি বুঝতে পেরেছেন।

মুসলিমদের কি করতে হবে?

এই প্রশ্নের উত্তর আল্লাহ পাক মুসা নবীর উদাহরণে কোরানে পাকে দিয়েছেন।

"আর আমি যখন তোমাদের কাছ থেকে অঙ্গীকার নিয়েছিলাম এবং তুর পর্বতকে তোমাদের মাথার উপর তুলে ধরেছিলাম এই বলে যে, তোমাদিগকে যে কিতাব দেয়া হয়েছে তাকে ধর সু-দৃঢ়ভাবে এবং এতে যা কিছু রয়েছে তা মনে রেখো যাতে তোমরা ভয় কর।" (সূরা আল বাক্বারাহ, আয়াত ৬৩)

অর্থাৎ, আল্লাহর কিতাব সুদূঢ়ভাবে ধরে রাখতে হবে। যখনই আপনাকে কেউ কিছু বলে বিশেষ করে যেকোনো প্রকার বিশ্বাসের ব্যাপারে, তখনই আপনার উচিত কিতাব খুলে বসা। আল্লাহ পাক এ ব্যাপারে কি নাজিল করেছেন সেটা দেখা। যখন কোন ব্যাপারে মন খারাপ, তখনও আপনি এই কাজ করতে পারেন, যখন সিদ্ধান্তহীনতায় ভোগেন, তখন এই কাজ করতে পারেন। মাঝে মধ্যে আমি এমনিতেই কিতাব খুলে বসি, আর প্রথমেই যা পাই, তা আমার তৎকালীন সমস্যার সমাধান। ঘরে অনুবাদ, কিংবা নেটেও দেখতে পারেন, সাথে কিছু তফসিরের বই বাড়িতে রেখে দিবেন। তাহলে কেউ আপনাকে ঠকাতে পারবে না। এবং যদি আপনি এই অভ্যাস করতে পারেন, তাহলে আপনি একজন ভিন্ন মানুষ হয়ে উঠবেন, এবং সহজেই ন্যায়বিচারকে দেখতে পাবেন। যদিও ভুল ত্রুটির ঊর্ধ্বে কোন মানুষ নেই।

মুসলিমদের মধ্যে বিভক্তিঃ

মুসলিমদের মধ্যে বিভক্তির ব্যাপারে সব থেকে কমন হাদিস হলঃ

"It was narrated from Mu’aawiyah ibn Abi Sufyaan (may Allaah be pleased with him) that he said: The Messenger of Allaah (peace and blessings of Allaah be upon him) stood among us and said: “Those who came before you of the people of the Book split into seventy-two sects, and this ummah will split into seventy-three: seventy-two in Hell and one in Paradise, and that is the jamaa’ah (main body of Muslims).”- Narrated by Abu Dawood (4597) and others; classed as saheeh by al-Haakim (1/128), who said: it is an important hadeeth that represents a basic principle. It was classed as hasan by Ibn Hajar in Takhreej al-Kashshaaf (63). It was classed as saheeh by Ibn Taymiyah in Majmoo’ al-Fataawa (3/345), al-Shaatibi in al-I’tisaam (1/430), and al-‘Iraaqi in Takhreej al-Ihya’ (9/133). -In other reports he also described them as “the vast multitude”, as in the hadeeth of Abu Umaamah and others which is recorded by Ibn Abi ‘Aasim in al-Sunnah (1/34) and al-Tabaraani in al-Mu’jam al-Kabeer (8/321), with an isnaad that is hasan li ghayrihi (hasan because of corroborating evidence). 

অনুবাদঃ "ইহা বর্ণনা করা হয়েছে মুয়াবিয়া ইবনে আবি সুফিয়ান (রাঃ) দ্বারা যে তিনি বলেছেনঃ আল্লাহর রাসূল (সাঃ) আমাদের মধ্যে দাঁড়ালেন এবং বললেন, যারা তোমাদের আগে এসেছিল, সেই আহলে কিতাবীগণ ৭২ দলে বিভক্ত হয়েছিল, এবং এই উম্মত ৭৩ দলে বিভক্ত হবেঃ ৭২ দল জাহান্নামে যাবে এবং এক দল জান্নাতে যাবে এবং তারা হচ্ছে জামাহ" (আবু দাউদ ৪৫৯৭, আল হাকিম এই হাদিসকে সহি বলেছেন, ইবনে হাযার এই হাদিসকে হাসান বলেছেন)

The Prophet (peace and blessings of Allaah be upon him) also described them in the following terms: “My ummah will split into seventy-three sects, all of whom will be in Hell except one group.” They said: Who are they, O Messenger of Allaah? He said: “(Those who follow) that which I and my companions follow.” -This is mentioned in the hadeeth of ‘Abd-Allaah ibn ‘Amr which was recorded and classed as hasan by al-Tirmidhi (2641). It was also classed as hasan by al-‘Iraaqi in Ahkaam al-Qur’aan (3/432), al-‘Iraaqi in Takhreej al-Ihya’ (3/284) and al-Albaani in Saheeh al-Tirmidhi

রাসূল সাঃ বলেছেনঃ "আমার উম্মত ৭৩ দলে বিভক্ত হবে, একদল ব্যতীত সবাই জাহান্নামে যাবে" তারা বললেন, কারা যাবে? ও আল্লাহর রাসূল। তিনি বললেনঃ "যারা আমাকে ও আমার সাহাবীদের অনুসরণ করে"-(তিরমিদ ২৬৪১, হাদিসের সনদ হাসান, আল ইরাকীও সনদ হাসান বলেছেন, আলবানী সহী বলেছেন)

প্রথম হাদিসটি জানার পর আমি অত্যন্ত দুঃখ পেয়েছিলাম। আপনারা হয়ত জেনে থাকবেন, আলেকজান্ডার দ্যা গ্রেট যখন মৃত্যু শয্যায়, তখন তাঁর উত্তরাধিকার কে হবে এই প্রশ্ন করায় উত্তর দিয়েছিলেন, শক্তিশালী জন। মানে হচ্ছে উনার উত্তরাধিকার নিয়ে যুদ্ধ হবে, যুদ্ধে যে জয়ী হবে সেই ক্ষমতায় বসবে। অর্থাৎ আলেক্সজান্ডার সব সময় ক্ষমতাশীল থাকবেন তাঁর ক্ষমতাবান উত্তরাধিকারদের মাধ্যমে। এখন যদি ইসলামে বলা হয়, মূল দলই আসল দল, তখন সকল দলই মূল দল হিসাবে দাবী করবে, এবং যুদ্ধ যে টিকে যাবে, সেই মূল দল হিসাবে আবির্ভূত হবে বা দাবী প্রতিষ্ঠা করবে। ফলাফল, ইসলাম নিজেই অন্যায়ের আসনে পৌঁছে গেল, যে তাঁর অনুসারীদের মধ্যে দাংগা দেখতে চায়, রাসূল সাঃ এর সম্মান নবী থেকে রাজনিতিবিদে নেমে গেলেন(নাউজুবিল্লা)। পরে আস্তে আস্তে হাদিসটি বুঝতে পেরেছি।

এই হাদিসগুলিকে কোন কোন হাদিস বিশেষজ্ঞ হাসান বলেছেন, সেটা হয়ত পোস্ট পরে আজই জানলেন। এই বিষয়টা কোন জানি গোপন করা হয়, বিভিন্ন প্রকার দলীয় রাজনৈতিক স্বার্থে, অনেক সময় ভুল বসত এবং দরকারহীন মনে করেও হয়ে থাকে। ইসাসির ক্বাদী নামে একজন ইসলামী ধর্মতত্বের বিশেষজ্ঞ তাঁর লেখায় বলেছেন "তবে দু-তিনজন আলেম একে জাল হাদীস হিসেবে মত দিয়েছেন"। এই বিষয়টাও আমার নিজেরও অজানা ছিল।

মূলত এই হাদিস দুইয়ের মূল শিক্ষা হল শত্রু পক্ষের ডিভাইড ও রুল থেকে বেঁচে থাকা। মতামতের পার্থক্যের জন্য কেউ আলাদা দল হয়ে উঠে না। ৭৩ দল এবং ৭২ দল বলতে বুঝায় ৭২ প্রকার বা ধরনের দল, নট নেসেসারি একটা নামে একটা দল। অথবা মুসলিমদের বিভক্ত করবে একেকটা মুখোশের আড়ালে। আল্লাহ পাক মানুষের নিয়তের উপর বিচার করবেন বলেই আমরা জানি, তাই ভুল বসত অন্যকোন দলের ভিতর পরে গেলে আল্লাহ পাকই ভাল করে দেখবেন। এবং উপরের দুই হাদিস থেকে প্রমাণিত হয়না যে, ৭২ দল ভুক্ত সবাই একই সাথে সারা জীবনের জন্য জাহান্নামে যাবে। পাপের শাস্তি পাবার পর অথবা আল্লাহ পাকের যা ইচ্ছা সে অনুযায়ী বেহেস্তে আসতে পারে।

মুসলিমদের মধ্যে সঠিক দলঃ

"নিশ্চয় ইব্রাহীম ছিলেন এক সম্প্রদায়ের প্রতীক, সবকিছু থেকে মুখ ফিরিয়ে এক আল্লাহরই অনুগত এবং তিনি শিরককরীদের অন্তর্ভুক্ত ছিলেন না। তিনি তাঁর অনুগ্রহের প্রতি কৃতজ্ঞতা প্রকাশকারী ছিলেন। আল্লাহ তাঁকে মনোনীত করেছিলেন এবং সরল পথে পরিচালিত করেছিলেন। আমি তাঁকে দুনিয়াতে দান করেছি কল্যাণ এবং তিনি পরকালেও সৎকর্ম শীলদের অন্তর্ভুক্ত। অতঃপর আপনার প্রতি প্রত্যাদেশ প্রেরণ করেছি যে, ইব্রাহীমের দ্বীন অনুসরণ করুন, যিনি একনিষ্ঠ ছিলেন এবং শিরককারীদের অন্তর্ভুক্ত ছিলেন না।" (আল কোরান, সূরা নাহল আয়াত ১২০-১২৩)

এখানে আল্লাহ পাক সরাসরি মুসলিমদের মধ্যে সঠিক দল কোনটি বর্ণনা করেছেন, আর তা হল প্রতীক হিসাবে ইব্রাহীম আঃ যিনি আল্লাহ পাকের সাথে শিরক করতেন না। সকল ইব্রাহীম আঃ এর অনুসারীরা সকলে এক যোগেই এক দল। এই বক্তব্যের সমর্থনে, জামা‘আতের সংজ্ঞায় প্রখ্যাত ছাহাবী আব্দুল্লাহ ইবনু মাসঊদ (রাঃ) বলেন, الجماعة ما وافق الحق وان كنت وحدكজামা‘আত হচ্ছে হক্বের অনুগামী হওয়া, যদিও তুমি একাকী হও(ইবনু আসাকির, তারীখু দিমাশক্ব ১৩/৩২২ পৃঃ; সনদ ছহীহ, তাহক্বীক্ব মিশকাত হা/১৭৩, ১/৬১ পৃঃ, সর্সঃ মুহাম্মাদ আবদুল ওয়াদূদ, মাসিক আত-তাহারীক)

কোন মুসলিম যদি রাতের বেলায় সকল মুসলিমদের ভালবেসে ঘুমায়, দিনের বেলায় সকল মুসলিমদের ও মানুষদের উপকার করে, সে নিঃসন্দেহে কোন দলাদলির মধ্যে নেই। মুসলিমদের মতামতের ভিন্নতার উপর কোন দল তৈরি হয়না, দল তখনি হয় যখন এক মুসলিম কতগুলো পয়েন্টের উপর আরেক মুসলিমকে আক্রান্ত করে, এবং আগ বাড়িয়ে রক্ত ঝরায় মাথা ফাটায়, তখন প্রতিশোধ পরায়ণ হয়ে তারাও প্রতিশোধ নেয় বা নিতে চায়। আপনাকে নিজেকে প্রথমে মুসলিম হিসাবে চিন্তা করতে হবে, এবং এর ভিত্তিতেই নিজে অবস্থান তৈরি করতে হবে, এবং অমুক আপনার দলভুক্ত নয়, বিধায় আপনি অমুকের মাথা ফাটাতে গেলেন, তখনই আপনি নিজেই নিজেকে নিচে নামিয়ে ফেললেন। মুসলিম হিসবে মতামত যাইহোক এক ধরনের অদৃশ্য একতা থাকতে হবে, সেটাই আপনাকে জামাত ভুক্ত করে রাখবে।

আপনি সঠিক দলভুক্ত আছেন কি না, সেটা দেখতে চাইলে ইব্রাহীম আঃ দিকে তাকাবেন, রাসূল সাঃ ও তাঁর সাহাবীদের দিকে তাকাবেন। যদি তাদের সাথে মিল পান, তাহলে আপনি তাদের সাথেই আছেন। এবং মুসলিমদের মধ্যে দলাদলি করে বিভক্তি তৈরি করবেন না এবং আপনার মতামত আপনি দিবেন।

বর্তমান কালে মুসলিমদের মধ্যে দলঃ

মাহযাবীঃ যারা মাহযাব মানেন, অর্থাৎ কোন জ্ঞানী বাক্যটির মতামত অনুসারে চলেন। এতে কোন সমস্যাই নেই, যদি না মতপার্থক্যের ভিত্তিতে ঐ জ্ঞানী বাক্যটি প্রতিপক্ষের জ্ঞানী  ব্যক্তিটিকে আক্রমণ করে রক্তপাত ঘটানোর কথা বলেন। মাহযাবের ইমামগণ একই সাথে ভিন্ন মতামত ধারী হলেও তারা সকলেই মুসলিম এই ধারণায় উপরই তাদের প্রধান আস্থা। বরং মাহযাবের ইমামগণ অনেক আগেকার হওয়ায় সরাসরি আগেকার মুসলিমদের কালচার, কথাবার্তা এবং এর অর্থ গুলি দেখেছেন, এবং সঠিকভাবে অনুধাবন করার সম্ভাবনা অনেক বেশী। মাহযাব হচ্ছে ইসলামী সংস্কৃতি ও সভ্যতার ধারক ও বাহক। তাই যারা মাহযাব অনুসরণ করছেন, তারা নিঃসন্দেহে সঠিক পথেই আছেন। সতর্ক থাকতে হবে যেন মাহযাবী পরিচয়টাই যেন বড় পরিচয় না হয়ে উঠে, এবং অন্য মুসলিমদের দুঃখের কারণ না হয়ে উঠে। সব মিলিয়ে আপনি মুসলিম, সেই পরিচয়টাই মুখ্য।

সালাফীঃ সালাফীরাও মাহজাবীদের মত, কোন আলীমকে অনুসরণ করন, যারা খুব নিকট সময়ের, যেমনঃ ইবনে তাইমিয়া রাঃ, আলবানী রাঃ, ইবনে বাজ রাঃ। তাছাড়া, তাহারা কোন মাহযাব অনুসরণ করেন না। কোন প্রকার মাহযাব অনুসরণ না করেও ভাল মুসলিম হওয়া যায়। নিজ থেকে কোন সিদ্ধান্ত নিলে ভুল হবার সম্ভাবনা থাকে যদি আপনি ঐ পরিমাণ জ্ঞানী না হন। সতর্ক থাকতে হবে যেন লা-মাহযাবী পরিচয়টাই যেন বড় পরিচয় হয়ে অন্য মুসলিমদের দুঃখের কারণ না হয়ে উঠে। সব মিলিয়ে আপনি মুসলিম, সেই পরিচয়টাই মুখ্য।

শিয়াঃ শিয়া আয়াতুল্লাহদের বাহিরে রেখে, সাধারণ জনসাধারণের কথা বলছি, যারা মুসলিমদের দুঃখে দুঃখ পায়, মুসলিমদের কষ্টে কষ্ট পায়। এবং তাত্ত্বিক বিষয় এত গভীর ভাবে জানে না, কিন্তু যা জানে তা কোরানের সহিত সাংঘর্ষিক না হয়ে থাকে, তাহলে তাদের মধ্যেও সঠিক দলীয় ব্যক্তি থাকা অসম্ভব নয়। সকল সাহাবীই সর্ব প্রকার হাদিস জানতেন না, তাই কিছু মানুষ যদি স্বল্প জানা হয়, কিন্তু যা জানে তা সহি ইসলামের বিপক্ষে নয়, ঐ সব নির্দোষ সহজ সরল ব্যক্তিগণ অবশ্যই ইব্রাহীম রাঃ এর ধর্মের উপর থাকা অসম্ভব নয়, আমি ব্যক্তিগত ভাবে সুন্নি ইমামের পিছনে শিয়া ব্যক্তিকে নামাজ আদায় করতে দেখেছি। কিন্তু যারা শিয়া পরিচয়টাকে মুখ্য ঘোষণা করে এর উপর অন্য মুসলিমদের দুঃখের কারণ হয়, তাহলে তারা সুস্পষ্ট রূপে দলাদলিতে লিপ্ত।

ইবাদী সম্প্রদায়ঃ ওমানে তারা সংখ্যা গরিষ্ঠ। হাদিস বইগুলির মধ্যে বুখারি ও মুসলিম শরিফকে তারা মানে। তারা আহলে সুন্নাতুয়াল জামাত থেকে অনেক কম সংখ্যক হাদিস গ্রহণ করে। তারা কোন একসময় খারেজীদের সাথে সম্পর্কিত ছিল, কিন্তু বর্তমানে অনেক লিবারেল এবং ক্রমান্বয়ে অন্য  মুসলিমদের নিকটবর্তী হচ্ছে। তাদের মধ্যে নিরপরাধ ব্যক্তি যাদের মুসলিম পরিচয়েই মুখ্য, এবং  যে কোন অবস্থায় মুসলিমদের সাহায্যে এগিয়ে আসে, এবং দলাদলি না করে আহলে সুন্নাতুয়াল জামাতের ইমামের পিছনে নামাজ পড়া দোষনীয় মনে করে না; তারাও ভিন্ন দলভুক্ত নয়। কিন্তু এ ধরনের মানুষের সংখ্যা ঠিক কতজন, সেটা আমার জানা নেই।

উপসংহারঃ মহান আল্লাহ সর্ব বিষয়ে সব থেকে ভাল জানেন। তাই সব সময় মেনে চলবেন "আর তোমরা সকলে আল্লাহর রজ্জুকে সুদৃঢ় হস্তে ধারণ কর; পরস্পর বিচ্ছিন্ন হয়ো না। আর তোমরা সে নেয়ামতের কথা স্মরণ কর, যা আল্লাহ তোমাদিগকে দান করেছেন। তোমরা পরস্পর শত্রু ছিলে। অতঃপর আল্লাহ তোমাদের মনে সম্প্রীতি দান করেছেন। ফলে, এখন তোমরা তাঁর অনুগ্রহের কারণে পরস্পর ভাই ভাই হয়েছ। তোমরা এক অগ্নিকুণ্ডের পাড়ে অবস্থান করছিলে। অতঃপর তা থেকে তিনি তোমাদেরকে মুক্তি দিয়েছেন। এভাবেই আল্লাহ নিজের নিদর্শনসমুহ প্রকাশ করেন, যাতে তোমরা হেদায়েত প্রাপ্ত হতে পার।" (আল ইমরান, ১০৩)

মতামত যাইহোক, সকল মুসলিমকে ভাই মনে করুন, পরস্পরের বিপদে এগিয়ে আসুন, তাহলে কখনই পরস্পরের থেকে বিচ্ছিন্ন হবেন না। অন্য কোন পরিচয় যেন মুসলিম পরিচয়কে ঢেকে না ফেলে। "আল্লাহু আকবার"

 

[এডিটঃ সহজ বাংলায় আমার বক্তব্য হচ্ছে কেউ যদি কোরানের প্রতিটা বাক্য ও রাসূল সাঃ এর কোন কথা তাঁর নিকট প্রমানিত হলে সে যদি বিশ্বাস করে যায়, এবং রাজনিতিক দলাদলি করে রক্তপাত না ঘটায়, তাহলে সাইনবোর্ড যাইহোক সে সঠিক দলেই আছে। অসচেতনভাবে সে ইসলামের সকল সহী আকিদায়ই বিশ্বাস করে যায়। এবং এরাই মুসলিমদের ভিতর সংখ্যা গরিষ্ঠ।]

(এখানে জানা অজানা বহু মানুষের জ্ঞান ও কাজ থেকে সহযোগিতা নেওয়া হয়েছে, তাদের সবার প্রতি আমি কৃতজ্ঞ। যেকোনো ভুল ত্রুটি সংশোধন করা হবে, ক্রমান্বয়ে আপডেট করা হবে। আল্লাহ পাক আমার ভুল ক্ষমা করুন, আমিন।)

১৯ comments

১ ping

Skip to comment form

  1. 10
    হিলফুল ফুযুল পাবলিকেশন

    হাজামিন সীয়া তিহি ওয়াহাজা মিন আদুয়ীহী( কাছাচ ১৫, ছপফাত ৮৩ নং আয়াত)। সুন্নি বলে কোনো দলের নাম কোরআনে নেই। ইব্রাহিম,মুসা,নুহ আঃ এর অনুসারীদের সীয়া বলা হতো। সীয়া বাদে ৭২ কাতার মানুস নিজেরা তৈরী করবে।

  2. 9
    মো শাহাদাত হোসাইন

    মাজহাব কি..?
    মাজহাব সম্পর্কে মূল আলোচনা।

    1. 9.1
      ফাতমী

      মাজহাব কি সে সম্পর্কে আলোচনা এই পোস্টে করা হয়নি।

  3. 8
    ইমতিয়াজ হাসান

    Assalamualikum to all.
    Thanks for your post.I have learn many and more things from your post.
    May Allah blaess you too.

  4. 7
    ভানু ভাস্কর

    দীনের একটা-ই রজ্জু। সেটা ধরে রাখতে পারলে বাঁচি, পরস্পরে বিচ্ছিন্ন হতে চাই না। যারা হচ্ছে (সংখ্যাতত্ত্বে প্রকাশ অসম্ভব) তারা কোন যুক্তির ভিত্তিতে হচ্ছে জানি না। দলগত বিষয়ে সঠিক সিদ্ধান্তে আসতে বিভ্রান্ত হবার সময় চলছে। সুতরাং এদের নিয়ে ভাবতে যাওয়া বোকামী। ইসলামে কোন তরীকা নেই। এর একটা-ই তরিকা, তার নাম ইসলাম। এতে সৎকর্ম করার তাগিদ আছে, আছে শিরক না করার। ব্যাস, এ রকম সহজভাবে ভাবতে চাই।

    1. 7.1
      ফাতমী

      @ভানু ভাস্কর,

      কেউ যদি কোরানের প্রতিটা বাক্য ও রাসূল সাঃ এর কোন কথা তাঁর নিকট প্রমানিত হলে সে যদি বিশ্বাস করে যায়, এবং রাজনিতিক দলাদলি করে রক্তপাত না ঘটায়, তাহলে সাইনবোর্ড যাইহোক সে সঠিক দলেই আছে

       

  5. 6
    সাদাত

    বিস্তারিত আলোচনার সুযোগ পাচ্ছি না। সংক্ষেপে ৭৩ দল বলতে এখানে ৭৩ আকিদাপন্থীদের বুঝানো হচ্ছে। পূর্ববর্তী আলেমগণ তাদের বিবেচনায় ৭৩টি আকিদা কী কী সেগুলো নিয়েও বিস্তারিত আলোচনা করে গেছেন। বর্তমান সময়ে আসলে নতুন কোন আকিদার সৃষ্টি হচ্ছে না, পুরনো আকিদাগুলোই ভিন্ন নামে আবির্ভূত হচ্ছে। "মাযহাবি, লা-লাযহাবি, আহলে হাদিস, সালাফি, দেওবন্দি" এগুলো কোন মৌলিক আকিদাগত বিভক্তি নয়। আকিদাগতভাবে সকলেই সুন্নি। বর্তমানকালে মৌলিক আকিদাগত বিভক্তি হচ্ছে সুন্নি, শিয়া, কুরআন-অনলি/আহলে কুরআন। আরো ছোট ছোট কিছু আকিদাপন্থী দল থাকতে পারে, যেগুলো উল্লেখযোগ্য কিছু নয়। ইসলামকে কেন্দ্র করে যেসব আকিদার উদ্ভব ঘটেছে সেসব আকিদা সম্পর্কে আমাদের ধারণা থাকা প্রয়োজন। কেননা, কে কোন আকিদাপন্থী সেটা নির্ধারিত হবে আর বিশ্বাসের ভিত্তিতে দাবির ভিত্তিতে নয়।

     

    # কেউ নিজেকে সুন্নি বলে দাবি করে, কিন্তু তাকদির বিশ্বাস করে না, সে আসলে সু্ন্নি নয়, কাদরিয়া আকিদাপন্থী।

    #কেউ নিজেকে সুন্নি বলে দাবি করে কিন্তু বিশ্বাস করে সবকিছুই তাকদির দ্বারা নিয়ন্ত্রিত, মানুষের কিছুই করার ক্ষমতা নেই, তাহলে সে আসলে জাবরিয়া আকিদাপন্থী। 

    # যে বিশ্বাস করে "যে ব্যক্তি 'লা-ইলাহা ইল্লাল্লাহ, মুহাম্মাদুর রাসূলুল্লাহ' স্বীকার করে সে ছোট বড় যত গুনাহই করুক না কেন সে কখনো দোযখে যাবে না।" -- সে মুরজিয়া আকিদাপন্থি।

    # যে বিশ্বাস করে "কোন ব্যক্তি যদি একটি মিথ্যা কথাও বলে বা ছোট-বড় একটি গুনাহও করে এবং তওবা ছাড়া মারা যায়, সে চিরকাল দোযখে থাকবে।"- সে খারেজি আকিদাপন্থি।

    # একইভাবে কেউ নিজেকে সু্ন্নি হিসেবে দাবি করেও বিশ্বাসগতভাবে শিয়া হতে পারে।

    1. 6.1
      ফাতমী

      @সাদাত,

      আসসালামুয়ালাইকুম,

      সাদাত ভাই, প্রথমেই আপনাকে ধন্যবাদ আমার পোস্টে মন্তব্য করার জন্য। এটা আমার অনেক বড় পাওয়া যে আপনি আমার পোস্টে মন্তব্য করেছেন।

      প্রত্যেকটি দলই একেকটা আকিদাগত পার্থক্য ধরেই বিভক্ত হয়েছে, এই আকিদা গত পার্থক্য সৃষ্টি হবার পিছনে রাজনিতিক কারণ আছে আবাদ তাত্বিক কারণও আছে। ৭৩ দলের হাদিসে রাসূল সাঃ আকিদার কথা সরাসরি কেন বলে যান নাই? কারণ প্রত্যেকটা দলই তাদের নিজেদের আকিদাকে শ্রেষ্ট মনে করবে, আক্রমণ করবে বা করার সম্ভাবনা থাকবে অন্যদলকে।

       

      যদি কিছু আকিদাহ সহী বলে অনুভূত হয়, সেই সব আকিদাকে সহী হাদিসের মত, সহী আকিদা হিসাবে সংরক্ষন করে মানুষকে ঐ আকিদাতে বিশ্বাস আনতে বলা যেতে পারে। কিন্তু কেউ ঐ আকিদায় ঐক্যমত পেষন না করলে, তুমি অমুক দলভুক্ত আমাদের দল ভুক্ত নয়, সেটাই দলাদলি। মুসলিমদের গ্রাউন্ডে দলাদলি এবং মুসলিমদের মুসলিম হিসাবে প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত করা হয়। যেমন আপনি ইচ্ছা করলেই আমাকে ভিকটিমাইসজ করতে পারেন, আমার যেকোন একটা বক্তব্যে তুলে ধরে, বলতে পারেন। ওমুক তমুক জিনিস বিশ্বাস করে, তাই সে আমাদের দলভুক্ত নয়। এভাবেই আক্রমন ও আক্রান্ত করতে পারেন।

       

      (১) আকিদার গভীর থেকে যখন গভীরে যাবেন, তখন সে ডালপালা মেলে ধরতে থাকবে। অনেক ভাবেই দলাদলি তৈরি করা যায়। যেমন যে তবলিগে জামাতকে সহী রূপে বিশ্বাস করে তাকে আরেক ব্যাক্তি বলল, সে যেহেতু তবলিগ জামাত একটি বিদাতী জামাত বিশ্বাস করে না, সেহেতু সে আমাদের দলভুক্ত নয়। এভাবেই দলাদলি মারামারি তৈরি হয়। যাইহোক, আপনি বলতে পারেন, এটা যুক্তি হয় নাই, তাহলে আপনি তগদিরের যুক্তিতে ফেরত যান। মূল ইসলাম, তগদির সম্পর্কে রাসূল সাঃ ও আল কুরান যা যা বলে তা বিশ্বাস করতে বলে বিনা বাক্যে। কিন্তু তগদির নামে একটা ট্রাম তৈরি করে ঐট্রামের বিভিন্ন একাডেমিক সংজ্ঞা তৈরি করে, ঐ সংজ্ঞা বিশ্বাস করতে বলতেছে না। এখানেই হচ্ছে মূল পয়েন্ট। সকল সাধারণ মানুষ এত মারপেছ বুঝে না, কিন্তু সে যদি কোরানের প্রতিটা বাক্য নিঃসংদ্ধেহে মেনে যায়, তাহলে সে অবশ্যই সহী আকিদা বলে যা ইসলামে আছে তা মেনে যাচ্ছে, সচেতনভাবে অথবা অসচেতনভাবে।

       

      (২) আপনি যেভাবে সার্টেইন, এটাই সঠিক। সাধারণ মানুষ ঠিক এভাবে সার্টেইন না। তারা এটাও বলে তগদিরে যা আছে তাই হয়, আবার যখন দুঃখ কষ্টে অবতীর্ন হয় তখন বলে আল্লাহর পক্ষ থেকে পরিক্ষা অথবা পাপের শাস্তি। তাহলে বুঝা যাচ্ছে, ভাষাগত মারপেছ যাইহোক, তারা তগদিরে বিশ্বাস করছে, এবং তগদির সম্পূর্ন আল্লাহর বিষয়, এবং তাদের জ্ঞানের সল্পতা মেনে নিচ্ছে। তাহলে তারা কেন সঠিক দলভুক্ত নয়?

       

      (৩)  সহজ বাংলায় আমার বক্তব্য হচ্ছে কেউ যদি কোরানের প্রতিটা বাক্য ও রাসূল সাঃ এর কোন কথা তাঁর নিকট প্রমানিত হলে সে যদি বিশ্বাস করে যায়, এবং রাজনিতিক দলাদলি করে রক্তপাত না ঘটায়, তাহলে সাইনবোর্ড যাইহোক সে সঠিক দলেই আছে। অসচেতনভাবে সে ইসলামের সকল সহী আকিদায়ই বিশ্বাস করে যায়। এবং এরাই মুসলিমদের ভিতর সংখ্যা গরিষ্ঠ। 

       

      আপনাকে আলোচনায় অংশগ্রহন করার জন্য অনেক ধন্যবাদ। আশা করি, যদি আপনার সময় হয়, তাহলে এব্যাপারে মন্তব্য করবেন। আল্লাহ পাক আপনাকে অনেক বড় করুন। আমিন।

    2. 6.2
      কিংশুক

      Sadat Vai ke onekdin por sodalap a dekha khub valo laglo. Sadat Vai er kacha notun lekha chai.

  6. 5
    shahriar

    Good write, thanks for share.

    1. 5.1
      ফাতমী

      Welcome

  7. 4
    রাসেল ইউসুফী

    //আল্লাহর কিতাব সুদূঢ়ভাবে ধরে রাখতে হবে। যখনই আপনাকে কেউ কিছু বলে বিশেষ করে যেকোনো প্রকার বিশ্বাসের ব্যাপারে, তখনই আপনার উচিত কিতাব খুলে বসা। আল্লাহ পাক এ ব্যাপারে কি নাজিল করেছেন সেটা দেখা। যখন কোন ব্যাপারে মন খারাপ, তখনও আপনি এই কাজ করতে পারেন, যখন সিদ্ধান্তহীনতায় ভোগেন, তখন এই কাজ করতে পারেন।//  মনের কথা গুলো লিখে দিয়েছেন। আর,  অনেক কিছু জানতে পারলাম, জাযাকাল্লাহ।

     

    1. 4.1
      ফাতমী

      @রাসেল ইউসুফী,

      ধন্যবাদ ভাই, যদি আরো স্পেসিফিক বিষয়গুলি নিয়ে মন্তব্যে যেতেন, তাহলে আলোচনা করতে পারতাম।

  8. 3
    মুনিম সিদ্দিকী

    পড়ে গেলাম। এই প্রশ্নে আমি নিজে এত বিভ্রান্ত তাই এখানে  মন্তব্য করার মত  কিছু আমার জ্ঞানের ঝুলিতে নেই। তবে বিষয়টি খুবই জটিল। আশাকরি বিজ্ঞ ব্যক্তিরা এই বিষয়ে এগিয়ে আসবেন। ধন্যবাদ।

    1. 3.1
      ফাতমী

      @মুনিম সিদ্দিকী,

      মন্তব্য আশা করি। সহজ ভাষায় উপদলীয় নাম থাকলেও সত্য পন্থী ব্যাক্তিরা বিভিন্ন জায়গায় থাকতে পারে এবং সবাই একযোগেই সত্য পন্থী যখন তারা আল কোরানের আলোকে নিজেকে চালায় এবং আকিদা গুলি ধরে রাখে।

      জামা‘আতের সংজ্ঞায় প্রখ্যাত ছাহাবী আব্দুল্লাহ ইবনু মাসঊদ (রাঃ) বলেন, الجماعة ما وافق الحق وان كنت وحدكজামা‘আত হচ্ছে হক্বের অনুগামী হওয়া, যদিও তুমি একাকী হও(ইবনু আসাকির, তারীখু দিমাশক্ব ১৩/৩২২ পৃঃ; সনদ ছহীহ, তাহক্বীক্ব মিশকাত হা/১৭৩, ১/৬১ পৃঃ, সর্সঃ মুহাম্মাদ আবদুল ওয়াদূদ, মাসিক আত-তাহারীক)

  9. 2
    শামস

    মহানবী (সাঃ) বাপ-দাদার ধর্ম পৌত্তলিকতা ছাড়তে মুশরিক আরবদের আহবান করতো, স্বাভাবিকভাবেই তারা প্রতিক্রিয়া করছে! বংশের শিকড়েরও গভীরতা আছে, সেটার সাথে অভ্যস্থতা জড়িত, চিন্তার অবকাশ কম, সহজেই মানা যায়! এখন ইসলামের দল উপদলের অনুসারীরা অনেক জেনারেশনের হয়ে গেছে! সেটা কিভাবে দূর করা যায়, আমার স্বল্পজ্ঞানে আসে না, তবে আশাবাদী আল্লাহ একটা পথ দেখাবেন! 

     

    1. 2.1
      ফাতমী

      @শামস,

      মহানবী সাঃ এর সরাসরি পূর্বপুরুষরা ইসমাঈল আঃ এর অনুসারী ছিলেন বলে আমরা মুসলিমদের মধ্যে ঐক্যমত রয়েছে। আপনি মুসলিম আরবদের বুঝিয়েছেন যাদের পূর্বপুরুষ হয়ত পৌত্তলিক ছিল। এবং এই অভ্যস্থতা ছাড়তে তারা প্রতিক্রিয়া দেখিয়ে ছিল। বর্তমানে বিভিন্ন উপদলে বিভক্ত মুসলিমদের উপ্র বংশীয় প্রভাব আসলেই চিন্তাকে বিকাশিত করতে বাধাগ্রস্থ করছে। ইরানে শিয়া মতবাদের উত্তানের পিছনে তাদের আগেকার ঐতিয্য কাজ করেছিল বলেই প্রতিয়মান হয়। মহান আল্লাহ আমাদের পথ দেখাবেন -আমিন।

  10. 1
    মাহফুজ

    আপনার পোষ্টের মূল বক্তব্য কবিতায় প্রকাশ করলাম-

    ……………………………………………………………

    খাঁটি মুমিনেরা স্রষ্টার ধ্যানে
    সর্বদা রয় মগ্ন
    দুনিয়ার মোহে এই মগ্নতা
    কখনো হয়না ভগ্ন,

    দেহ-মন তাঁরে সঁপিয়া করে
    নফসের সাথে যুদ্ধ
    এক আল্লাহর ধ্যান মগ্নতায়
    আত্মাকে করে শুদ্ধ,

    হিংসা, লোভের কালোছায়া হতে
    অন্তর রাখে মুক্ত
    দম্ভ-মুক্ত ঈমানি চেতনা
    হৃদয়কে করে সিক্ত,

    খাস-দিলে খাঁটি তওবা কোরে
    পরম শান্তি পায়
    সৃষ্টির সেরা রসূলের প্রেমে
    জান-মাল ঢেলে দেয়,

    বিশ্ব বাসীর হিত সাধনে
    নিজেকে বিলিয়ে দেয়
    মানুষে মানুষে ভেদাভেদ ভুলে
    স্রষ্টাকে খুঁজে পায়।

    1. 1.1
      ফাতমী

      @মাহফুজ,

      ধন্যবাদ ভাই, আপনার সুন্দর কবিতার জন্য।

  1. 0
    মুসলিমদের মধ্যে কোন দল সঠিক ? | sogoodislam

    […] http://www.shodalap.org/fathmee/26766/ […]

Leave a Reply

Your email address will not be published.