«

»

Nov ২৭

সাদ্দামের শেষ কৈফিয়ত

সাদ্দাম হুসাইন বিভিন্ন সময় বিচারকের সামনে যে সব জবাব দিয়েছিলেন, সেই জবাব গুলির মূল বক্ত্যব্য এখানে সংক্ষেপিত পরিমার্জিত ভাবানুবাদ করা হলঃ

"আমি সাদ্দাম হুসাইন আল মাজিদ, প্রেসিডেন্ট অব ইরাক। আপনাকে (বিচারককে) একজন ইরাকী ধরে আমি কথা বলছি। আমার বিরুদ্ধে অভিযোগ আমি ইরাকের প্রেসিডেন্ট ছিলাম যখন কুয়েতে আক্রমণ চালানো হয়। দুঃখজনক ভাবে, একজন ইরাকীর থেকেই আমার উপর এই অভিযোগ আসল, এটা কি ন্যায়বিচার হল? সেই কুয়েত যারা বলেছিল, সকল ইরাকী মেয়েদের রাস্তার দশ দিনারের পতিতা বানাবে। আমি ইরাকের সম্মান রক্ষা করেছি, এবং কয়েতের উপর ইরাকের ঐতিহাসিক অধিকার প্রতিষ্টা করেতে চেয়েছি।

ইয়োর অনার, আমি যখন কথা বলবো, তখন আপনি আমাকে আপনার ভাই মনে করবেন একজন ইরাকী হিসাবে। আমি এই আদালতের মৃত্যুদন্ডকে ইরাকী জুতার চেয়ে কম কদর করি। আমি ফাসীর দড়ি গলায় দিতে ভীত নই। আপনি আমাকে চিনেন পৃথিবীর বাকি মানুষ থেকে অনেক বেশী। কাউকে আমার ইতিহাস বলতে হবে না ১৯৫৯ থেকে আজকে পর্যন্ত। আমি জানি আপনাকে প্রেসার করা হচ্ছে। আমি আপনাদের ৩০ বছর যাবত Serve(সেবা) করেছি। এইটি একটা ক্রিমিনাল কেইস।

আমাকে বলার সুযোগ দিন, আমাকে বলার সুযোগ দিন। আমি এখানে সাদ্দাম হুসাইনকে ডিফেন্ড করতে আসি নাই, আমি আগেই বলেছি, সাদ্দাম হুসাইন এতই উচু যে, এমনকি তাঁর নিজেকে নিজেও ডিফেন্ড করার অধিকার নাই। আমি এখানে আপনাদের (ইরাকীদের) ডিফেন্ড করতে এসেছি। কোন সংবিধান দ্বারা আমার বিচার হবে, যে সংবিধান সাদ্দাম হুসাইন সাইন করেছিল, নাকি সেই সংবিধান যা আমেরিকানদের দ্বারা লিখিত? রাষ্ট্রিয় ধর্ম ইসলাম, আমি দুইবার আপনার দৃষ্টি আকর্ষন করেছি, এখন নামাজের সময়। আপনি শুনেননি। আমি কাউকে বিব্রত করতে এসব বলছি না। কোন ইরাকীকে ক্ষতি করলে আমার সে রকম কষ্ট অনুভূত হয় যে রকম কষ্ট সে পেয়ে থাকে। এ জন্য নয় যে আমি তাঁকে ভয় করি কিংবা কোন মানুষকে ভয় করি। আমি ভয়করি শুধুই আল্লাহকে।  ২৫ বছর আগেও আইন যা লিখা আছে সে অনুযায়ীই এই আমেরিকান কথিত তৃতীয় বিশ্বের এই দেশে বিচার হইতো। এখন কি হয়? কোন বন্দীকে মারা হয় নাই, আমার পুরো দেহে আঘাত করা হয়েছে, এর কিছু মার্ক এখনো আছে। সবাইকে টর্চার করা হয়েছে, আবু নাদিয়ার হাড্ডি পর্যন্ত বের করা হয়েছে। 

তাঁরা মিথ্যাবাদী। তাঁরা ঘোষনা দিল, আমাদের দেশে ব্যাপক বিদ্ধংসী অস্র রয়েছে। এখন বলছে তাঁরা পায়নি। কিন্তু সাদ্দাম মিথ্যা বলে নাই, আমি এখনো আমাকে করা আঘাতের চিনহ দেখাতে পারি। ইরাক কখনই মিথ্যাবাদীদের গ্রহন করেনি, আজও করব না। আমেরিকান গণতন্ত্র এইখানে লজ্জা নিয়ে এসেছে, তাঁরা আমার হাত ঘড়িটা পর্যন্ত চুরি করে নিয়ে গেছে। আমি এইসব বলছি, যাতে আপনি তুলনা করতে পারেন। তাঁরা আমার পড়নের শহিদুলটাও ছিড়ে ফেলেছে, মনে করেছে সাদ্দাম হুসাইনের সম্মানকে ছোট করবে। সাদ্দাম হুসাইন পড়নের কাপড় দিয়ে বিবেচিত হয় না, বরং তাদের এই নির্লজ্জ কাজ তাদেরকেই আরো অপমানিত করল, সাদ্দামকে আরো বড় করল।

কিছু ছোটলোক আমার কথা শুনে হাসে, ইয়োর অনার, যেকোন অবস্থায় ঐ বান্দরদের হাসতে দিন। সিংহ গাছের ডালে থাকা বান্দরের হাসিতে বিচলিত হয় না, তাদের হাসতে দেয়, যেমন আমাকে দেখেন, আমি এই সব অপদার্থদের মূল্য দেই না।"

[সাদ্দাম হুসাইন শেষ পর্যন্তও নিজেকে ইরাকের প্রেসিডেন্ট দাবী করা থেকে সরে আসেননি। মধ্যপ্রাচ্যে তেল জাতিয়তকরনের পিছিনে সদ্দামের অবদান অনেক। তিনিই প্রথম তেল জাতিয়করন করেছিলেন এবং একই পথ ধরে বাকি আরব রাষ্ট্রগুলিও তেল জাতিয়করন করে। ফলাফলে তেল থেকে প্রাপ্ত মুনাফা মধ্যপ্রাচ্যের দেশগুলি নিজেরাই ব্যাবহার করতে পারছে, এবং অবকাঠামো গড়ে তুলছে। আর এজন্যই বাংলাদেশ থেকে বহু কর্মি মধ্যপ্রাচ্যে কাজ করার জন্য যেতে পারছে। একটা সময় ইরাকেও বহুদেশের কর্মিরা যেত, এমনকি আমেরিকা থেকেও কাজ করার জন্য মানুষ ইরাকে যেত। এখানে ব্যাক্তি সাদ্দাম হুসাইন খারাপ ছিলেন নাকি ভাল ছিলেন সেটা বিবেচনা করা হচ্ছে না, বরং তার কৈফিয়তটাই তুলে ধরা হয়েছে।]

[অনুবাদঃ সদালাপ ২৭ নভেম্বর, ২০১৪]

রেফারেন্সঃ

২ http://www.nbcnews.com/id/5345118/ns/msnbc-about_msnbc_tv/t/transcript-saddam-court/#.VHcyI2ddDdM

ছবিঃ http://a.abcnews.go.com/images

আরো পড়ুনঃ

দ্বিতীয় মহাযুদ্ধে মানবতা রক্ষায় মুসলিমদের অবদান

আধুনিক পুঁজিবাদ কিভাবে মুসলিমদের ভিক্টিমাইজ করে

১০ comments

Skip to comment form

  1. 6
    Shuvo

    সাদ্দাম বিশ্বের শেষ্ঠ নেতা।আমি তাকে সম্মান করি। আপনাকে ধন্যবাদ সাদ্দাম সম্মন্ধনীয় এত কিছু জানানোর জন্য।

     

     

  2. 5
    সাদিকুর রহমান

    একমাত্র আল্লাহর ভয় এরকম কথা বলাতে পারে।সাদ্দাম আজো অনুপ্রেরণার উৎস।
    ধন্যবাদ

  3. 4
    সজল আহমেদ

    অনেক ধন্যবাদ ব্লগার ফাতমী কে ,সাদ্দাম হোসেনের শেষ বক্তব্যটি বঙ্গানুবাদ করার জন্য ।
    সাদ্দাম হোসেন সারা জীবন মুসলমানদের কাছে অনুপ্রেরণা হয়ে থাকবেন ।আল্লাহ্ তাঁকে জান্নাত দান করুন ।

    1. 4.1
      ফাতমী

      আপনাকেও অনেক ধন্যবাদ।

  4. 3
    শহিদুল ইসলাম মৃধা

    সাদ্দাম হোসেন ইতিহাসের বীর হয়েই থাকবেন।

    1. 3.1
      ফাতমী

      পড়ার জন্য ধন্যবাদ।

  5. 2
    কিংশুক

    শেয়ার করার ধন্যবাদ।

    1. 2.1
      ফাতমী

      আপনাকেও ধন্যবাদ।

  6. 1
    নির্ভীক আস্তিক

    পড়েছি এবং পছন্দও করেছি। আপাতত থাম্বস আপ থাকল, পড়ে এসে আরো বিস্তারিত মন্তব্য করব।

    1. 1.1
      ফাতমী

      অপেক্ষায় থাকলাম, পড়ার জন্য ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.