«

»

Dec ২৫

সদালাপ ফাউনডেশানঃ এতিম দের জন্য সাহায্য দান এর আবেদন।

এতিম, শব্দটা কুরআনে এসেছে বারবার, এই এতিম একটা আরবি শব্দ যার বাংলা অর্থ নিঃসঙ্গ। কুরআনে এতিম দের সম্পর্কে অনেক আয়াত আছে ঠিক যেভাবে আছে
সুরা দুহা এর ৬ নাম্বার আয়াত টি
“তিনি কি আপনাকে এতীমরূপে পাননি? অতঃপর তিনি আশ্রয় দিয়েছেন”

এরপরে রয়েছে আমাদের জন্য, সুরা বাকারা । কুরআন এর এই সর্ববৃহৎ সুরা এর ২১৫ নাম্বার আয়াতে এতিম দের অধিকার সম্পর্কে বলা হয়েছে আরও একটি আয়াত ।
يَسْأَلُونَكَ مَاذَا يُنفِقُونَ ۖ قُلْ مَا أَنفَقْتُم مِّنْ خَيْرٍ فَلِلْوَالِدَيْنِ وَالْأَقْرَبِينَ وَالْيَتَامَىٰ وَالْمَسَاكِينِ وَابْنِ السَّبِيلِ ۗ وَمَا تَفْعَلُوا مِنْ خَيْرٍ فَإِنَّ اللَّهَ بِهِ عَلِيمٌ
তোমার কাছে জিজ্ঞেস করে, কি তারা ব্যয় করবে? বলে দাও-যে বস্তুই তোমরা ব্যয় কর, তা হবে পিতা-মাতার জন্যে, আত্নীয়-আপনজনের জন্যে, এতীম-অনাথদের জন্যে, অসহায়দের জন্যে এবং মুসাফিরদের জন্যে। আর তোমরা যে কোন সৎকাজ করবে, নিঃসন্দেহে তা অত্যন্ত ভালভাবেই আল্লাহর জানা রয়েছে।
ইসলামে এতিম দের জন্য রয়েছে ১০ টি অধিকার । এগুলি যথাক্রমে
১. এতিমের সম্পদ অন্যদের স্পর্শ করা নিষিদ্ধ।
২. কঠোরতা বা জোর করা নিষিদ্ধ।
৩. মর্যাদার অধিকার।
৪. রূঢ়তা ও দুর্ব্যবহার নিষিদ্ধ।
৫. খাদ্যের অধিকার।
৬. আশ্রয় প্রদানের অধিকার।
৭. বয়ঃপ্রাপ্ত না হওয়া পর্যন্ত উত্তরাধিকার সংরক্ষণ।
৮. ইহসানের বা ভালো ব্যবহার করার অধিকার।
৯. ইনসাফের বা ন্যায় বিচারের অধিকার।
১০. ফাইর বা কাফেরদের যে মাল যুদ্ধ ছাড়া হস্তগত হয়। যেমন খেরাজ, জেযিয়া ইত্যাদি মালের অধিকার। –

আমাদের এই সময়ে ইসলামিক সরকার থাকলে পারে হয়তবা আমরা এতিম দের এই অধিকার কে সংরক্ষণ করতে পারতাম । কিন্ত আফসোস যে আজকে এতিম দের সম্পদ কে লুটে খাবার জন্য সবাই ওঁত পেতে বসে আছে যেন অথচ এতিম এর সম্পদ ভক্ষন করা আগুন ভক্ষন এর শামিল।
যদিওবা কোন সরকার আজকে এতিম দের জন্য এগিয়ে আসছেনা। কিন্ত এরপরেও মানবতা থেমে নেই।
আমাদের এই ক্রান্তিকালে এগিয়ে এসেছে WOC (World Orphan Center) নামে একটি প্রতিষ্ঠান যার পুরোধা হচ্ছেন মুহাম্মাদ আমান উল্লাহ চট্টগ্রাম এর এবং তারা ২০ ই এপ্রিল কে বিশ্ব এতিম দিবস বলে ঘোষণা করেছেন এবং জাতিসংঘে এই নিয়ে কথা হচ্ছে । পূর্ববর্তী সময়ে এই ক্রান্তিকালে আমরা কয়েকজন তরুণ সম্মিলিত ভাবে তৈরি করেছিলাম আমজনতা । কিন্ত সেটাকে আমাদের ক্ষুদ্র সামর্থ্য নিয়ে ধরে রাখতে পারিনি আমরা । তবে সদালাপ ফাউনডেশান এর সূচনা হয়েছিল এই আমজনতা এর কাজটিকে সুষম ভাবে সম্পন্ন করার মধ্যে দিয়ে ।
WOC আমাদের দেশ থেকে শুরু হয়ে প্রায় ১৮০ টা দেশে কার্যকরী হবার পরেও আমাদের দেশের উত্তরাঞ্চলে এর প্রভাব নেই বললেই চলে । কিন্ত দরিদ্র আর এতিম এর সঙ্খ্যা আমাদের এই অঞ্চলেই সবথেকে বেশী বাংলাদেশ এর। এই কারণে আমরা কয়েকজন রাজশাহী এর তরুণ আবারও আশায় বুক বেধে এই আন্তর্জাতিক সংগঠন টাকে আমাদের রাজশাহীতে আনার প্রচেষ্টা করছি । কিন্ত এর জন্য প্রথমে দরকার আমাদের দুই থেকে একটি সফল ইভেন্ট আয়োজন এর। আর এই জন্যই শীত এর এই মৌসুমে কিছু দরিদ্র মানুষ কে শীত এর পোশাক কিনে দেবার অভিযানে নেমেছি আমরা। তো এই কারণেই সদালাপ এর সকল ধর্মপ্রাণ মুসলিম বড়ভাই দের প্রতি আমার অকুল আবেদন, যে সদালাপ ফাউনডেশান এর সাহায্য এর সাথে সাথে আমাদের ঐকন্তিক সহযোগিতা এর মাধ্যমে আমরা কিছু অনাথ শীতার্ত মানুষ কে এই কঠিন পরিস্থিতি থেকে উদ্ধার করতে সাহায্য এর হাত বাড়িয়ে দেবার জন্য।
যদি তারা আমদের কে যোগ্য ননে করেন তবে এই উদ্যোগ ে যৎসামান্য হলেও তাদের সাহায্য আমাদের কাম্য।

কেননা রসুল (সা) বলেছেন, আমি ও এতিম প্রতিপালনকারীর অবস্থান জান্নাতে এই দুই অংগুলির ন্যায় পাশাপাশী হবে। চাই সেই এতিম তার নিজের হোক অথবা অন্যের। (বর্ণনাকারী) মালেক বিন আনাস [রা.] তর্জনী ও মধ্যমা আংগুলি দ্বারা ইশারা করলেন। [সহিহ মুসলিম]
এছাড়াও হাদিথ এ উল্লেখ আছে বু দারদা [রা.] হতে বর্ণিত, তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বলতে শুনেছি, দুর্বল অসহায়দের আবেদনে আমাকে সাহায্য কর। তোমাদের দুর্বল-অসহায়দের কারণেই তোমরা সাহায্য ও রিজিক প্রাপ্ত হও। [আবু দাউদ]
সেজন্য দয়া করে আপনারা আপনাদের অভিব্যাক্তি প্রকাশ করবেন এই আশাবাদ ব্যাক্ত করে শেষ করছি। জাযাকাল্লাহ খাইরান।
ফেসবুক পেজ https://www.facebook.com/worphan?fref=ts
ওয়েবসাইট http://www.worldorphancentre.org/

৬ comments

Skip to comment form

  1. 3
    নির্ভীক আস্তিক

    একটি প্রশ্ন। আমরা যখন এতিমের কথা বলছি। তখন আমরা যেকোন ধর্ম-জাত নির্বিশেষে বলছি। সেক্ষেত্রে এতিমের ১০ টি অধিকার যেকোন ধর্মের এতিমের জন্য স্বীকৃত হওয়ার কথা। একটি এতিম যদি কাফিরের সন্তানও হয় সেক্ষেত্রেও- আমি ঠিক কিনা ?

    1. 3.1
      ইমরান হাসান

      ইয়াতিম এর কোন জাত আছে কিনা সেটা আমার নিজেরও জানা নাই । নবিজী (সা) নিজেকে ইয়াতিম দের সর্দার বলে অভিহিত করেছিলেন । তিনি কিন্ত কোন আলাদা জাত বা ধর্ম এর কথা বলেননি । একজন মুসলিম সারা জাহান এর ইয়াতিম দের ওয়ালী । সে শুধু মুসলিম ইয়াতিম দের ওয়ালী না । 

  2. 2
    ইমরান হাসান

    অনেকটা সেটাই তো দেখছি বলেই মনে হচ্ছে । এর আগে ২০১২ সনে আমার আবেদনে সাড়া দিয়েছিল সদালাপ। আর সেই ইভেন্ট টা সফল ও হয়েছিল । হয়ত আমার কিছু গাফিলতি এর কারণে সেটার সমাপ্তি এর খবর পৌঁছেনি । আমি ব্যক্তিগত ভাবে উদ্যোগ নিয়েই সেই ভুল স্বীকার করছি এবং নিজের ভুল এর জন্য ক্ষমা চাইছি। 

    1. 2.1
      আবু সাঈদ জিয়াউদ্দিন

      অনেক ধন্যবাদ আপনাকে। দেরীতে হলেও কিছু সুখবর দিলেন। আশা করছি সদালাপ সম্পাদক (যিনি সদালাপ ফাউন্ডেশনের দায়িত্বেও আছেন) আপনার এই আবেদনের বিষয়েও কিছু বলবেন। তবে আমার মনে হয় আপনি যদি প্রজেক্ট আকারে বিষয়টা উপস্থাপন করেন তবে মতামত দিতে সুবিধা হবে।

      আমি ব্যক্তিগত ভাবে আশাবাদী মানুষ -- আর সেই আশা আরো বাড়ে যখন দেখি আপনাদের মতো উদ্যোগীরা এগিয়ে এসেছেন।

      ধন্যবাদ আবারো। 

      1. 2.1.1
        ইমরান হাসান

        আপনার কথা শুনে আশা পেলাম। আমিও আশাবাদী একজন মানুষ। আর আমাদের বেশ কিছু সহযোগী স্থানীয় সংগঠন  WOC এর সাথে কাজ করতে আগ্রহী হয়ে উঠেছে। আশা করি সদালাপ ও তাদের সাথে এগিয়ে আসবে ।

        আর আমিও প্রায় ২ বছর পরে সদালাপে সক্রিয় হতে পারব । ধন্যবাদ সবাইকে।

  3. 1
    মজলুম

    বর্তমানে মুসলিমরা নামাজ রোজা করলেও যাকাত/দান-সদকার কথা শুনলে উল্টো দিকে দৌড় দেয়!!

Leave a Reply

Your email address will not be published.