«

»

Apr ১৫

অষ্টম পর্ব – আসুন সহজে আরবি শিখি

سْمِ ٱللَّهِ ٱلرَّحْمَٰنِ ٱلرَّحِيم

আরবি ব্যাকরণ শিখার টিউটোরিয়াল সিরিজের অষ্টম পর্বে সবাইকে স্বাগতম। ( যারা নতুন পাঠক তাদের জন্য আগের পর্বগুলোর লিংক এ পোষ্টের নিচে দেয়া আছে।)

প্রথমেই গত পর্বের বিষয়ের উপর সংক্ষেপে কিছু পর্যালোচনা করা যাক। গত পর্বে আরবি verb এর Past Tense নিয়ে আলোচনায় জেনেছি।

  • আরবিতে অধিকাংশ verb আসে মুল তিনটি শিখড় অক্ষর থেকে। অল্প কিছু verb আছে যেমন জালজালা ও ওসওয়াছা ইত্যাদিতে চারটি কিংবা অধিক শিখড় অক্ষর থাকে যা পরে আলোচনায় আসবে।
  • ভিন্ন লিঙ্গ ও বচনের ক্ষেত্রে কিভাবে Verb কে সম্মিলন বা conjugate করতে হয় অর্থাৎ কি প্যাটার্ন অনুসরণ করতে হয় তা ফা'লা ক্রিয়া দিয়ে শিখেছি যা আবার দেয়া হল নিচের চার্টে ।

এ প্রসঙ্গে বলতে চাই, গত পর্বে প্রদত্ত যে কয়টি অনুশীলন ছিল আশা করি সবাই তা করতে সক্ষম হয়েছেন। আসলে যা শিখেছেন তাকে ধরে রাখতে হলে অনুশীলন করা অবশ্যই জরুরী। বলা হয়েছিল কোরআন থেকে কেবল Past Tense এর কয়েকটি verb কে পৃথক সর্বনাম (Dettached Pronoun) দিয়ে বিভিন্ন ফরমে conjugate করা অর্থাৎ ভিন্ন লিঙ্গ ও বচন এর ক্ষেত্রে কিভাবে verbকে লিখতে হয় তা করা।

উপরের ছক অনুসরণ করে কিভাবে বিভিন্ন পৃথক সর্বনাম (Dettached Pronoun) এর সাথে ক্রিয়াকে সংযুক্ত (conjugate) করতে হয় তা নিচের অডিওটি শুনলে শিখতে পারবেন।

  • তাছাড়া আরবি অভিধানে verb সবসময় Past Tense এবং 3rd person এ তালিকাভুক্ত থাকে এবং সর্বনামটি বা Pronoun লুক্কায়িত থাকে। অন্যকথায়, verb এর সাথে Past Tense সম্মিলন করতে বা conjugate করতে সর্বনামের জন্য শুধু সাফিক্স এড করতে হয়। এ বিষয়টি নিচের ভিডিওতে অত্যন্ত সহজভাবে ব্যাখা করা হয়েছে।

আপনাদের নিশ্চয় স্মরণ আছে আরবিতে সর্বনাম দুই ধরণের হয় অর্থাৎ পৃথক সর্বনাম (Dettached Pronoun) ও সংযুক্ত সর্বনাম (Attached Pronoun)।
পৃথক সর্বনামের তালিকা উপরের আলোচনায় দেয়া হয়েছে। নিচে সংযুক্ত সর্বনাম (Attached Pronoun) এর তালিকা দেয়া হল।
সংযুক্ত সর্বনামকে ইংরেজিতে বলা হয় Object pronouns (me, you, us, him, her, them) are used when you do something directly to someone or something else. In Arabic, these pronouns are suffixes that are attached to the verb:
অর্থাৎ ক্রিয়া কর্মটি যার উপর হচ্ছে তা বুঝাতে সংযুক্ত সর্বনাম (Join/attached Pronoun) এর সংযোজন হয় verb এর সাথে। যেমন, বলতে চাচ্ছেন "আমি তাকে সাহায্য করছিলাম" এখানে  "আমি" হচ্ছে পৃথক সর্বনাম এবং "তাকে" হচ্ছে "সংযুক্ত সর্বনাম" সেটি পুংলিঙ্গ বা স্ত্রীলিঙ্গে হতে পারে।

এই সংযুক্ত সর্বনাম কিভাবে যুক্ত হয় বুঝতে আমার উস্তাদ যে অনুশীলন করেছিলেন ক্লাসে সেটির অডিও নিচে দেয়া হল।

তবে সংযুক্ত সর্বনাম (Attached Pronoun) সম্পর্কে আরো বিস্তারিত জানতে চাইলে নিচের ভিডিওটি শুনতে পারেন, কাজে লাগবে।

আজকের পর্বের এখানেই ইতি টানছি। Verb সম্পর্কে আরো অনেক কিছু জানার আছে যা আগামী পর্বে আসছে… রমজান মাসে হয়তোবা এ সিরিজ চালিয়ে যাওয়া সম্ভব হবেনা। রমজানের পরে আবার হাজির হব ইনশাল্লাহ। সবাই ভাল থাকেন।

********

নবম পর্ব >>>

আগের পর্বের লিংক:
সপ্তম পর্ব 
ষষ্ট পর্ব
পঞ্চম পর্ব
চতুর্থ পর্ব
তৃতীয় পর্ব
দ্বিতীয় পর্ব
প্রথম পর্ব

২ comments

  1. 1
    Md Abdullah

    Assalamualaikum, vaijan kamon achen, notun post kobe anben  kono osubidha ache naki? ALLAHA APNAKE TOUFIK DIN, JAZAKALLAH KHAIRAN

     

    1. 1.1
      মহিউদ্দিন

      আস সালাম আলাইকুম --  আব্দুল্লাহ  ভাই ।  

      পোষ্টের ব্যাপারে মনে করিয়ে দিবার জন্য ধন্যবাদ।

      আসলে কানাডায় গ্রীষ্ম কালীন সময়ে সামাজিক কাজ কর্মের ব্যস্ততা বেড়ে যায়। পেশাগত কাজেও ব্যস্ত আছি। ইনশাল্লাহ  দুএক সপ্তাহের মধ্যে আগামী পর্ব লিখার ইচ্ছা আছে। 

       ভাল থাকুন।

Leave a Reply

Your email address will not be published.