«

»

Oct ১৮

আল্লাহ যা করেন তা সৃষ্টির মঙ্গলের জন্যই করেন!

কোন এক কালে কোন একজন মানুষ আল্লাহর কাছে একটি সুন্দর ফুল ও একটি সুন্দর প্রজাপতি চেয়েছিল – কিন্তু আল্লাহ তাকে দিলেন একটি ক্যাকটাস গাছের খণ্ড।

এবং একটি কাটারপিলার!

তাই দেখে লোকটি খুব নিরাশ হলো! ভাবল- আল্লাহ এর কাছে কি চেয়েছিলাম! আর কি পেলাম!  লোকটি আল্লাহর দেওয়া এই দুইটি দানকে তাঁর বাড়ির এক কোণে ফেলে রেখে দিল।

অনেক দিন পর আল্লাহর দানের কথা মনে হতেই মনে হলো সেই ক্যাকটাস খণ্ড আর কাটারপিলারের কথা!  তাই সে দেখতে আসল সেই যায়গায় যেখানে সে ফেলে রেখেছিল।

এসে যা সে দেখতে পেল তাতে সে অবাক হয়ে গেল!

সে দেখতে পেল সেই তাঁর অনাকাংখিত ক্যাকটাস খণ্ড থেকে জন্ম নিয়েছে একটি অতীব সুন্দর ফুল যা তাঁর আকাঙ্ক্ষার চেয়ে অনেক বেশী সুন্দর!

এবং সেই অনাকাংখিত কাটারপিলার রূপান্তরিত হয়ে হয়ে গেছে এক অদ্ভুত সুন্দর প্রজাপতি!!

আল্লাহ তার সৃষ্টির জন্য সঠিক কাজটিই করে থাকেন। তার কাজ করার পদ্ধতি সব সময় সঠিক যদিও অনেক সময় আমাদের জ্ঞান তা অনুধাবন করতে পারেনা।

আপনি যদি কিছু আল্লাহর কাছে চান- আর তা পেয়ে যান, তাহলে তো কথা নেই, কিন্তু যদি বিপরীত কিছু পান- তাতে কখনো মনঃক্ষুণ্ণ হবে্ন না। আল্লাহ আপনার সঠিক সময়ে সঠিক কাজটি করে দিবেন। বিশ্বাস রাখবেন আল্লাহ যা করেন তা আমাদের মঙ্গলের জন্য করে থাকেন।

১৪ comments

Skip to comment form

  1. 9
    TATMIN

    SUBHANALLAH

  2. 8
    শামস

    মুনিম ভাই, আল্লাহ যা করেন তা সৃষ্টির মঙ্গলের জন্য করেন এ নিয়ে কি কোন কোরানের আয়াত বা এ সংক্রান্ত হাদিস আছে? আমরা যেখানে আমাদের উপর ঘটে যাওয়া ভালো মন্দের হিসেব করছি তাতে আল্লাহর কোন কিছু করাটা কি আবশ্যক কিছু! অনেক ক্ষেত্রে হয়তঁ তিনি কিছু না করে পর্যবেক্ষণ করছেন বা কোন কিছুই করছেন না (মানে আমাদের কোন কাজে তার কোন হস্তক্ষেপ নেই) কিন্তু ভালো খারাপ আমরা নিজেরাই আমাদের  কর্ম দ্বারা ঠিক করে নিচ্ছি। তবে ব্যক্তিক দৃষ্টিকোণ থেকে না দেখে যদি ওভারঅল মানবতার জন্য দেখা হয় তাহলে কোন দ্বিধাদ্বন্দ্ব থাকে না।
     

    1. 8.1
      মুনিম সিদ্দিকী

      আল্লাহ্‌র অনুমতি ব্যতীত কোন বিপর্যয় ঘটতে পারে না। ৬৪-১১
      স্বাভাবিকভাবে আমাদের অন্তরে এ সত্যও জাগরিত হবে যে সকল বিপদ ও বিপর্যয়ের মাঝেও আল্লাহ্‌র প্রজ্ঞা, জ্ঞান ও ন্যায়, কাজ করে যাবে যা সেই মূহুর্ত হয়তো বা আমরা অনুধাবনে অক্ষম যা হবে আমাদের বৃহত্তর মহত্তর কল্যাণের জন্য, আধ্যাত্মিক পরিশুদ্ধতার জন্য প্রয়োজন। সময়ের বৃহত্তর পরিসরে আল্লাহ্‌র পরিকল্পনা অনুধাবন বা উপলব্ধির ক্ষমতা আমাদেন নাই।

  3. 7
    সাদাত

    আল্লাহ যা করেন তা সৃষ্টির মঙ্গলের জন্য করেন, কথাটা কি ঠিক? তাহলে অমঙ্গল কোথা থেকে আসে, সেটা কে করে? কিছু মানুষ যে চির দোযখবাসী হবে তাতে কী মঙ্গল রয়েছে?
    কথাটা এরকম,
    "আল্লাহ যা করেন তা আমাদের মঙ্গলের জন্যই করেন" --  এই কথাটা যারা বিশ্বাস করে সেসব বিশ্বাসী বান্দাদের জন্যই এই কথাটা খাটে।

    1. 7.1
      মুনিম সিদ্দিকী

       মুসলিম মাত্রই এই কথা জানেন যে- মংগল অমংগল সব কিছুই আল্লাহর কাছ থেকে আসে। তবে এই ব্লগের মূল কথা হচ্ছে যে, অমংগল এখন আল্লাহর কাছ থেকে এসেছে সেই অমংগলের পিছনে অন্য কোন মঙ্গল নিহিত রয়েছে।
      আমার জীবনের কথাই আমি যদি বিচার করি তখন দেখি যে- ১৯৮২ সালে যায়গা জমি বিক্রি করে কুয়েত গিয়েছিলাম কিন্তু  কুয়েতি কফিল সে আমাদেরকে কাজ দিতে পারেনাই এবং তাই বেতনও দেয় নাই এই অবস্থায় ১০ মাস যাবার পর আমাদেরকে জোর করে দেশে পাঠিয়ে দেয়। যার ফলে তখন আমি ভেবেছিলাম যে, বিনা অপরাধে এতবড় শাস্তি কেন পেলাম! এবং এর এফেক্ট আমার সারা জীবন এবং পরিবারকেও কেন দিতে হবে?
      সেইদিন যদি কুয়েতি ফেরত না দিলে আমি হয়তো কুয়েতে থেকে যেতাম , অর্থনৈতিক চাহিদা হয়তো পূরণ হত। কিন্তু আজকে যে অবস্থায় আছি সেই অবস্থায় কি আসতে পারতাম!!!
      আমাদের দেশে বন্যা হয়ে থাকে মাঠ ঘাট ডুবে যায়। কৃষক সর্বশ্রান্ত হয়। কিন্তু এই বন্যায়  ময়লা গন্ধ ধুয়ে মুছে নিয়ে গিয়ে এলাকার প্রকৃতিক ভারসম্য ফিরিয়ে আনে এবং জমিকে পলিদিয়ে উর্বর করে দিয়ে যায়, যার ফলে পরের বছর ধান পাট দ্বিগুণ উৎপাদন হয়। ধন্যবাদ।

  4. 6
    জব্বার খান

    আল্লাহ যা করেন তা সৃষ্টির মঙ্গলের জন্যই করেন- এ কথাটা অন্তরে গাঁথতে পারলে জীবনে কোন হতাশা আসবেনা।

  5. 5
    মহিউদ্দিন

    অল্প কিছু কথা কিন্তু মেসেজ অনেক বড়! ভাল লিখেছেন। এজন্যই একজন মুসলিমকে বলতে হয় "আল্লহাম্দুলিল্লাহ আলা কুল্লে হাল"

  6. 4
    নির্ভীক আস্তিক

    Dooooom ! shooooooooooooooo ! ফুস ফুস !

  7. 3
    Kamrul Alam

    Khub shundor lekha!

    1. 3.1
      মুনিম সিদ্দিকী

      @Kamrul Alam:  পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

  8. 2
    সরোয়ার

    অনেক চিন্তার খোরাক রয়েছে। ধন্যবাদ

    1. 2.1
      মুনিম সিদ্দিকী

      অসংখ্য ধন্যবাদ।

  9. 1
    এস. এম. রায়হান

    ভাল লাগলো।

    1. 1.1
      মুনিম সিদ্দিকী

      ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.