«

»

Dec ০৫

“মরক্কোর রোজনামচা” সাময়িক পোস্ট

জনাব, সম্পাদক সদালাপ, সদালাপের সাথী ব্লগারগণ, এবং সদালাপের সম্মানিত পাঠক/পাঠিকাগণ।
আস সালামু আলাইকুম।
আল্লাহর মর্জিতে আপনারা সকল ভালো আছেন।
পর সংবাদ, আমি আশা করেছিলাম আমার “মরক্কোর রোজনামচা” নামক আমার ফেলে আসা জীবনের চিত্রকল্প সিরিজ সদালাপের আর্কাইভে আর্কাইভ করে রাখতে। এই নিয়ে সম্পাদক সাহেব বরাবর ইমেইলে অনুমতি চেয়েছিলাম। কিন্তু আজ পর্যন্ত অপেক্ষা করে যখন সম্পাদক সাহেবের কাছ কোন জবাব পাইনি, তাই অনলাইনে আবেদন জানাতে বাধ্য হচ্ছি।

সাথে সাথে আপনাদের সবার মতামত মত জানতে চাচ্ছি। আমি কি এই সিরিজ সদালাপে প্রকাশ করতে পারবো কিনা? আপনাদের সদয় অবগতির জন্য জানাচ্ছি যে, এই সিরিজের প্রতি পর্বে ৯শত শব্দ হবে এবং সর্বমোট ২শত পর্ব গিয়ে তার সমাপ্তি হবে।

আপনাদের সকলের মতামতকে আমি সম্মানের সহিত গ্রহণ করবো। বেশীর ভাগ সদস্যের অভিমতে ভিত্তিতে আমি সিদ্ধান্ত নেব। যারা কমেন্ট করবেন না তাদের নীরবতাকে নেতিবাচক হিসাবে গ্রহণ করবো । যাদেরকে নিয়ে আমি একসময় নাস্তিকদের সাথে লড়ে গেছি তারা যদি জবাব না দেন তাহলে বুঝতে পারবো তারা রাজি নন। ধন্যবাদ।

২৫ comments

Skip to comment form

  1. 13
    s.a.gafur

    You may write down your daily dairy Morokko in this blog.Waiting for the next episode.

    1. 13.1
      মুনিম সিদ্দিকী

      চেষ্টায় আছি। তোমাদের দোয়া থাকলে চালিয়ে যেতে চেষ্টা করে যাবো।

  2. 12
    Shahadat Hosain

    আমি আপনার ফেসবুক ফ্রেন্ড, আমার মনে হয় এখানে 200 পর্ব দিলে আপনার অনন্নান্য লিখা এই লিখার ভিড়ে হারিয়ে যেতে পারে। সবচেয়ে ভালো হয় ওয়ার্ডপ্রেসে একটা একাউন্ট করে সুধুমাত্র এ লিখাগুলো দিলেন।

    1. 12.1
      মুনিম সিদ্দিকী

      আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার কথা বিবেচনা করে দেখবো।

  3. 11
    মুনিম সিদ্দিকী

    ব্লগটি সংশোধণ করা হয়েছে।

  4. 10
    Monowar Bin Zahid

    @ মুনিম ভাই
    --
    আমি খুভ খুশি হলাম। কারণ আমি নিজেও আপনাকে এটা সদালাপে দেওয়ার কথা বলেছিলাম। তবে একটা কথা বলে রাখি, পাঠক আসলে সব ধরনের লেখাই পড়ে। তবে যারা সদালাপে আসে তাদের মাঝে ‘ইসলামিক লেখা’র প্রতি আলাদা একটা টান থাকে। তাছাড়া কেউ কেউ সদালাপকে একটা ‘ইসলামিক সাইট’ও মনে করে, যার কাজ হলো যৌক্তিক ও দালিলিক পন্থায় ইসলাম-বিরোধ, কথিত নাস্তিক ও বিবর্তনবাদি’দের ঘুম হারাম করে দেওয়া। আপনার থেকে আমার বয়স ও জ্ঞান অতি অতি কম, আমাকে নিজের ছেলের মতো দেখলে ভুল হবে না আপনার, তাই ধরে নিন আপনার ছেলেই আপনার কাছে একটা অনুরোধ করছে। তা হলো, প্রত্যেক মুসলিমের উচিত মৃত্যুর আগে পর্যন্ত ইসলামের জন্যে যথা সাধ্য কাজ করে যাওয়া। আপনি এই কাজ করেছেন এবং সদালাপের বাকি লেখকগণও এই কাজে নিজের মন-মননকে ব্যবহার করছেন। তাই ‘সাহিত্য-চর্চা’র মাঝে পুরো-পুরি হারিয়ে না যেয়ে বরং আগে লেখা-লেখির যে জগতে ছিলেন সেখানেই যাওয়ার কথা বলছি। অর্থাৎ ”হাতের কলম ইসলামের জন্যে” -- কারণ আগের দিন ভালো গেছে, যে দিন আসছে তা (ইসলাম ও মুসলিম’দের জন্যে) ভালো নয়।
    --
    আশা করি বুঝাতে পারলাম, ধন্যবাদ।

    1. 10.1
      মুনিম সিদ্দিকী

      @Monowar Bin Zahid:

      ভাই লেখা লেখি হচ্ছে আল্লাহর দান। কেউ লেখতে চাইলেও লেখতে পারেনা। সে ভাবে ইচ্ছাকৃত লেখা, লেখা হয়ে উঠেনা বলেই আমি বিশ্বাস করি। যেমন- এক সময় কবিতা লিখতাম, সে সময় মনের মধ্যে গুন গুন করে কবিতা পংতি উড়ে বেড়াতো, তাৎক্ষণিক ভাবে তা কাগজে ধরে রাখতাম। কিন্তু ২০১০ সালে আমি যখন ভার্চুয়াল গ্যাং এট্যাকের শিকার হলাম; তখন থেকে- আমার মনে কবিতা আর ধরা দিচ্ছেনা, কবিতার পংতি আর উড়ে আসেনা। জোর করে লেখতে গেলে লেখা হয় কিন্তু তা কবিতা হয়না।

      তেমন করে ইসলামী লেখাগুলো মনের ভিতরে  কে যেন আমাকে তাগিদ দিয়ে সে সব লেখা গুলো লিখিয়েছিলো। এর জন্য এই সদালাপের আমার ইসলাম বিষয়ক লেখাগুলোর প্রতিটি ব্লগ লেখতে গিয়ে আমাকে প্রচুর পড়াশুনা করতে হয়েছে, প্রচুর বিচার বিশ্লেষণ করতে হয়েছে এবং দলীল প্রমাণ খুঁজে বের করতে হয়েছে, কোন কোন লেখাতে দীর্ঘ ৩ বছরও লেগেছিলো।  কিন্তু শাপলা চত্বরের গন জমায়েতের পর থেকে যখন  ইসলামী দুনিয়া থেকে  নদীতে ভাসা কচুরী পানার মত -- অনেক ভাই নেটের জগতে এসে উপস্থিত হলেন।  তারা  এসে প্রথমেই আমার ইসলাম নিয়ে লেখার যোগ্যতা সম্পর্কে জিজ্ঞাসা করেন।

      যখন জানেন আমি মাদ্রাসায় শিক্ষিত নই তখন তারা মানা করে দিলেন । জানালেন আমার লেখা ঠিক নয়। আমি যেন আর ইসলাম নিয়ে না লেখি।

      এই ইসলামকে সমর্থন করে, লেখা লেখির জন্য একদিকে নাস্তিক আর বর্ণ হিন্দু আমার উপর এমনিতে বিরাগ আছে; তারপর স্বজাতি ভাইদের বিরাগ ভাজন হওয়া মানে- ঘরে বাইরে মানুষের বিরাগ ভাজন হওয়া ।

      আমার সেই সাহস নেই ভাই। আমি ইসলাম নিয়ে লেখতে এখন আমার স্বজাতি ভাইদেরকে ভয় করি। না জানি কার চাপাতির কোপ খেয়ে মরতে হয়।

      মরক্কোর রোজনামচা কোন কল্পকাহিনী নয়, এই আমার ফেলা আসা জীবনের চিত্রকল্প। আমি স্বীকার করছি আমার ঈমান থাকলেও বর্ণিত সময়ে আমি ইসলামী বিধি নিষেধকে পুরাপুরি মেনে চলতে পারিনি, তাই আমার বর্ণিত কিছু কিছু ঘটনা কারো কাছে হয়তো ভালো লাগবেনা। তারপরও আমি চেষ্টা করেছি, শব্দ, বাক্য ভাষা উদাহরণ ব্যবহার করে আবরণ সৃষ্টি করেছি। যাতে   চিত্রকল্প সকল ধরনের পাঠকের কাছে পঠনযোগ্য হয়।।

      তবে যেখানে কাহিনীর একান্ত প্রয়োজনে কিছু চিত্র ধারণ না করলে চলেনা ; সেখানে ডিসক্লেইমারঃ দিয়ে পাঠকদেরকে স্কীপ করে যাবার জন্য অনুরোধ করেছি। ধন্যবাদ।

      1. 10.1.1
        Monowar Bin Zahid

        ভাই কি বলবো বুঝতে পারছি না। তবে আমাদের কারো মনে কখনো আপনার যোগ্যতা নিয়ে সন্দেহ জাগেনি। কারণ -- আপনার লেখা গুলো ঐ পর্যায়ের ছিলো। তবে কি আর করার, যারা যোগ্যতার ‘সনদ’ হাতে নিয়ে আপনাকে এই কাজ থেকে দূরে থাকতে বলেছেন তারা হয়তো এর মাঝে কোনো ‘ভালো’ বিষয়ের গন্ধ পেয়েছেন। আর তাদের কথায় আপনি ও মানষিক ভাবে শক্তি হারিয়েছেন। তাই আর অনুরোধ করে লাভ নেই। কারণ -- মানষিক শক্তি না থাকলে কিছুই করা যায় না। তবে যদি কোনো দিন সেই শক্তি ফিরে পান তাহলে আগের জগতে ফিরে আসবেন, এটাই শেষ অনুরোধ।

  5. 9
    সদালাপ কর্তৃপক্ষ

    মুনিম সাহেব, আপনার লেখা সরাসরি প্রকাশিত হয়। সদালাপে প্রকাশিত সকল লেখাই আর্কাইভড হয়। এছাড়া পিরিয়ডিক্যালি এগুলি আমরা ব্যাক-আপ করে থাকি। সময় করতে পারলে মরক্কোর সিরিজে কিছু নতুন উপাদান যোগ করে প্রকাশ করুন তাহলে, আগে যারা পড়েছেন তারাও নতুন করে পড়তে উৎসাহিত হবেন। ধন্যবাদ।– সম্পাদক, সদালাপ।   

    1. 9.1
      মুনিম সিদ্দিকী

      জনাব সম্পাদক সাহেব, আপনার সম্মতি পাওয়ার জন্য আমি কাকের মত অপেক্ষায় ছিলাম। হ্যাঁ এখানে লেখ পোস্ট করার জন্য  আপনার সদয় অনুমতি তা আমার জানা স্বত্বেও আমি অনুমতি  চেয়েছি এর জন্য যে, এক লাখ আশি হাজার শব্দের বিশাল এক সিরিজ যা বাংলা ব্লগজগতে বোধহয় এখনো আসেনি। তাই হয়তো এই বিশালতা অনেক যায়গা জুড়ে নিবে। আমি চাইতেছি আর্কাউভ করার জন্য, কারণ আমারব্লগে আমার ১১০ পর্বের সিরিজি থেকে প্রায় ৪০ পর্ব গায়েব হয়ে গেছে। কাজেই আমি সদালাপে সে ভাবে হারাতে চাইনা।

      হ্যাঁ ভালো কথা আমারব্লগের মরক্কো সিরিজ আর এখনকার সিরিজ বহু ব্যবধান থাকবে। সে সময় অনভিজ্ঞতা নিয়ে লিখেছিলাম এখন সামান্য অভিজ্ঞতা নিয়ে লিখেছি, কাজেই লেখার ধার এবং ভার পাঠক যে পাবেন তা আমি নিশ্চিত। ধন্যবাদ।

  6. 8
    শাহবাজ নজরুল

    আপনার মরক্কোর রোজনামচা এক অনবদ্য রচনা। বাংলা ব্লগের ইতিহাসেও এই সিরিজটির একটি গুরুত্বপূর্ণ স্থান আছে।  আপনি সিরিজটা এখানে শুরু করেন। অনুমতির দরকার আছে বলে মনে হয়না।

    1. 8.1
      মুনিম সিদ্দিকী

      শাহবাজ ভাই সালাম। আমি জানি আমার এখানে লেখা প্রকাশের অধিকার আছে, তারপরও আপনারা সহ ব্লগারদের অনুমতি নিয়ে শুরু করার ইচ্ছা। আপনার সমর্থন আমাকে অনুপ্রাণিত করেছে। আশাকরি সাদাতভাই/ শাহবাজ ভাইয়ের মত অন্যান্য সহ ব্লগার ভাইরা তাদের মতামত জানালে শঙ্কা মুক্ত করবেন। ধন্যবাদ।
       

  7. 7
    HM mohsin

    @মুনিম ভাই,
    উত্তর প্রদানের কারনে আপনাকে আন্তরিক ধন্যবাদ।আল্লাহ আপনাকে শান্তিতে রাখুন।

  8. 6
    HM mohsin

    দৃষ্টি আকর্ষণ করছি,
    আমার কমেন্ট সরাসরি প্রকাশিত হতে সময় লাগে।অন্য কোন পদ্ধতি আছে কিনা? যাতে সরাসরি পরিবেশিত হবে।জ্ঞাত করলে কৃতজ্ঞ হই।

    1. 6.1
      মুনিম সিদ্দিকী

      ভাই কয়েক দিন এই ভাবে করতে করতে নন মডারেশনে চলে আসবেন। এই ব্যবস্থা নেয়া হয়েছে আজেবাজে মন্তব্য বা পোস্ট নিয়ন্ত্রণ করার জন্য। যখন এডমিন বুঝতে পারবেন আপনি সে ধরণের লোক নন তখন এমনি আপনার কমেন্ট সরাসরি প্রকাশ হয়ে যাবে। ধন্যবাদ।
       

  9. 5
    HM mohsin

    @মুনিম ভাই সালাম,
    ছোটথেকেই মরক্কো সম্পর্কে জিজ্ঞাসা প্রবল।যেহেতু মুসলিম রাষ্ট্র এবং তার স্বকীয় ইতিহাস ও ঐতিহ্য রয়েছে এবং আরো কিছু। শর্টকোর্সে দেওয়া যায় কিনা একটু ভেবে দেখবেন।আর সাথে যদি বিনোদনের মাল-মশলা সংযুক্তি থাকে তাইলে সাথে আছি।আর হ্যা,তর সইছে না কিন্তু।তারাতারি কইরেন।

    1. 5.1
      মুনিম সিদ্দিকী

      আপনার মতামত এবং আগ্রহের জন্য ধন্যবাদ।

  10. 4
    কিংশুক

    তাড়াতাড়ি দিয়ে দিন মুনিম ভাই। আপনার প্রত্যক্ষ অভিজ্ঞতা থেকে মরক্কোর মানুষ, কৃষ্টি কালচার সম্পর্কে অনেক কিছু জানা যাবে। যার ভাল না লাগবে সে না পড়লেই হবে।

    1. 4.1
      মুনিম সিদ্দিকী

      আপনার মতামতের জন্য ধন্যবাদ।

  11. 3
    সাদাত

    আপনি তো অলরেডি একজন অনুমতিপ্রাপ্ত লেখক এবং সদালাপেও সাহিত্য বিভাগ বলে একটা বিভাগ আছে। আপনার লেখা আপনি পোস্ট করবেন, এখানে অনুমতি বা অভিমতের কী আছে? 

    1. 3.1
      মুনিম সিদ্দিকী

      সালাম সাদাতভাই, আপনি ঠিক বলেছেন, তারপরও আমি এডিটর সাহেব আর সহব্লগার আর পাঠক পাঠিকার মতামত জানতে চাচ্ছি। আমি চাইনা বেশির ভাগ পাঠক /পাঠিকার অনিচ্ছায় এত দীর্ঘ সিরিজ এখানে পোস্ট করি।  আপনার মতামতের জন্য ধন্যবাদ।

  12. 2
    Monowar Bin Zahid

    ‘একুরিয়ামে মাছ পালন, ডিমের উপর অদ্ভুদ শিল্পকর্ম, পাথরের উপর অদ্ভুদ শিল্পকর্ম ইত্যাদি বিষয়ক লেখা যদি সদালাপে স্থান পায় তাহলে “মরক্কোর রোজনামচা” বিষয়ক লেখাটি কেনো স্থান পাবে না। আমি যতদূর জানি এটা ভ্রমণ ও অভিজ্ঞতা বিষয়ক। তাই এটা সদালাপে থাকা দরকার। কারো যদি এটা বোরিং মনে হয় তাহলে তার উচিত সেটা না পড়া। সদালাপে সব ধরনের লেখা ই থাকা উচিত। কোনো এক দিকে নিয়ে যাওয়ার দরকার নেই বলে আমি মনে করি।
    --
    @ মুনিম ভাই,
    ২০০ পর্ব (?) অনেক বেশি হয়ে যায় না? আসলে ধৈর্য হলো আসল কথা। এতো বড় না করে, পাঠকদের ধৈর্যের কথা চিন্তা করে যতো টা ছোট করা যায় ততটাই করুন।
    [এটা যদি এখানে প্রকাশ হয় তাহলে আমি খুভ খুশি হবো।]

    1. 2.1
      মুনিম সিদ্দিকী

      মরক্কোর রোজনামচা আমারব্লগে ২০১০ সালে ১শত তম পর্ব প্রকাশিত হয়েছিলো, তখন যেমন পাঠক প্রিয়তা ছিলো এখন ও সংশোধিত ৬৫ পর্ব প্রতি পর্ব ২৫০০ শব্দ নিয়ে ফেসবুকে প্রকাশিত হয়েছে, ফেসবুকেও পাঠিক প্রিয়তা খুব কম নয়। ৭২ পর্বে ফেসবুকে আমি শেষ করতে চাচ্ছি। সেই বাহাত্তর পর্বকে এখানে দুইশত পর্বে প্রকাশ করতে চাই।

      তবে সদালাপের পাঠকের ইচ্ছা প্রধাণ্য পাবে। বেশীর ভাগ না চাইলে এখানে দেবনা। ধন্যবাদ।

  13. 1
    আসিফ

    ভাই মনে কিছু নিবেন না,এই লেখাগুলো বিরক্তিকর।অনেক পাঠক ই বোধ হয় এ রকম লেখা সদালাপে চায় না।"সদালাপ" ভিন্নধর্মী প্লাটফর্ম।আপনার সিরিজ বেশ মজার হলেও সদালাপে বোধ হয় বিরক্তিকর। প্লিজ মনে কিছু নিবেন না।

    1. 1.1
      মুনিম সিদ্দিকী

      আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।  তবে আপনাকে তো চিনতে পারিনি, আমার কোন ব্লগে আপনার কোন কমেন্ট পাইনি। আপনি আপনার পরিচিত নিক গোপন করে অন্য নিকে কথা বলছেন? লজ্জা পাবার কি আছে?

      যদি আমার ইচ্ছা হতো তাহলে বিনা জিজ্ঞাসায় এখানে তা পোস্ট করতে পারতাম।  আর আপনি কেমন করে পাঠকের মনের খবর জানেন। তারাকি আপনাকে তাদের মুখপাত্র হিসাবে বক্তব্য রাখতে বলেছেন/

      আপনার মন্তব্যের জন্য আপনাকে আবারো ধন্যবাদ, তবে বেনামী নিকের কোন মন্তব্যকে আমি হিসাবের মধ্যে ধরবোনা।

Leave a Reply

Your email address will not be published.