«

»

Mar ১৬

অন্ধ বিশ্বাস

অন্ধের মতো কোনো কিছুকে বিশ্বাস করার নাম- অন্ধ বিশ্বাস। মাঝে মাঝে প্রশ্ন জাগে, যারা জন্মান্ধ, তারা যে সকল বিষয়সমূহ বিশ্বাস করে তাকে কি বলব? ‘জন্মান্ধ বিশ্বাস’? তাহলে তো কোনো জন্মান্ধের জন্য প্রত্যক্ষবাদ খাটে না। অর্থাৎ যাদের ইন্দ্রিয় দুর্বল, ক্ষতিগ্রস্ত কিংবা পরিপূর্ণভাবে বিকল, তাদের দ্বারা কি ইন্দ্রিয়গ্রাহ্য জগতকে ইন্দ্রিয় দ্বারা উপলব্ধি করা সম্ভব? জন্মগতভাবে অন্ধ হয়ে সূর্যের অস্তিত্বে ঈমান আনা তো সম্ভব নয়। এখন কোনো জন্মান্ধ যদি বলে- ‘আমি যা দেখি না, তা বিশ্বাস করি না’, তবে শুনতে কেমন লাগবে?

 

জন্মান্ধের অভিজ্ঞতার স্বাদ কেমন হতে পারে? একটি গল্প বলি। এক ছাত্র তার শিক্ষকের কাছে তার মায়ের তৈরি পায়েস নিয়ে গেছে। শিক্ষকটি ছিলেন জন্মান্ধ! শিক্ষক তার ছাত্রকে জিজ্ঞাস করলেন, পায়েস দেখতে কেমন? ছাত্র বলল- সাদা। শিক্ষক বলল- সাদা দেখতে কেমন? বালক সাদা একটি বকপক্ষী ধরে নিয়ে তার হাতে দিল। এবং বলল- সাদা দেখতে ঠিক এটার মতন। জন্মান্ধ শিক্ষক আতঁকে উঠে বলল- এই জিনিস আমি খাবো কিভাবে? যাও নিয়ে যাও!

 

গল্পটির বাকি অংশ আর না বললাম। কেননা, বাকি অংশটি প্রাসঙ্গিক নয়। এটুকু গল্প থেকে আমরা যা বুঝি, তা হলো- কোনো বস্তু দ্বারা জন্মান্ধকে রংয়ের বিষয়ে জ্ঞান দেওয়া সম্ভব নয়। তাছাড়া বকপক্ষী বালকের কাছে সাদার একটি উৎকৃষ্ট উদাহরণ বলে মনে হয়েছে। এ থেকে বোঝা যায়, সবসময় অভিজ্ঞতা এবং বুদ্ধি দিয়েও সঠিক বস্তুর পরিচয় লাভ সম্ভব নয়। একটি ইন্দ্রিয়ের সাহায্যে আরেকটি ইন্দ্রিয়ের কাজ কি সম্ভব?

 

এখন প্রশ্ন হলো- এই জন্মান্ধের জন্য কোন পথটি বেশী ভাল- অবিশ্বাস, সন্দেহ, নাকি বিশ্বাস? প্রত্যেকটি বিষয়ে যদি সে অবিশ্বাস করা শুরু করে তবে সে চলবে কি করে? যদি বলি সন্দেহ, তবে ঐ জন্মান্ধের পায়েস খাওয়ার মতো অবস্থা হবে। আর যদি বলি- বিশ্বাস, তবে ঠকবারও সম্ভাবনা রয়েছে। কোনটি অপেক্ষাকৃত নিরাপদ?

 

যে ব্যক্তি কোনো পথ চেনে, কিংবা সে পথ সম্পর্কে তার বিশ্বাস থাকে, তবে সে নিশ্চিন্তে পথ চলতে পারে! পদে পদে তাকে সন্দেহ কিংবা অবিশ্বাসের মতো কন্টকাকীর্ণ পথ মাড়াতে হয় না। ঠিক এমন একটা কথা এক মনিষী চমৎকার করে বলেছেন। তিনি বলেছেন-

“If a man wishes to be sure of the road he treads on, he must close his eyes and walk in the dark.”

  • Saint John of the Cross

 

ঠিক একই রকম কথা আরেক মনিষী বলেছেন, (আমি তার নাম জানি না),

“Faith is seeing light with your heart when all your eyes see is darkness.”

 

তাহলে কি এটা বলাটা ঠিক হবে যে, চোখ বন্ধ করে অন্ধবৎ চলার নামই ‘অন্ধত্ব’? কিংবা অন্ধের মতো কোনো কিছুকে বিশ্বাস করার নাম- অন্ধ বিশ্বাস? আমার মনে হয় সেটা বলা বোকামী হবে!

 

বিশ্বাসের গুণ এমনই, সত্যিকারর্থে কোনো বিশ্বাসী ব্যক্তি নিরাশ কিংবা হতাশাগ্রস্ত হয় না। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর চমৎকার বলেছেন-

“Faith is the bird that sings when the down is still dark.”

  • Rabindranath Tagore

 

অতএব, অন্ধবিশ্বাস বলে কেবল ধর্মবিশ্বাসকে যারা কটাক্ষ করতে চান, তাদের উদ্দেশ্যে বলতে চাই- সত্যকে অগ্রাহ্য করার নামই প্রকৃত অন্ধত্ব। এখন প্রশ্ন আসবে- সত্য কি? What it truth? তা আরেকদিনের জন্য না হয় তোলা থাক!

৩ comments

  1. 3
    mujahid

    সহমত

  2. 2
    আবদুস সবুর

    আসসালামু আলাইকুম,
    mahfuz08 ভাইর কথার সাথে সহমত।

    এবং আরো নিয়মিত চাই

  3. 1
    mahfuz08

    @ সামিউর রহমান পিয়াল :

    আপনার কোটেশনগুলোর ইংরেজীর পাশাপাশি বাংলা অনুবাদ দেওয়া থাকলে আরো ভালো হতো।

     

Leave a Reply

Your email address will not be published.