«

»

Mar ১৫

ডারউইনের বিবর্তনবাদঃ কিছু পর্যবেক্ষণ-৪

[পর্ব-১][পর্ব-২][পর্ব-৩]
ডারউইনিয়ান বিবর্তনবাদীরা বিজ্ঞানকে ব্যবহার করে বিজ্ঞানের যে অপব্যাখ্যা করে কেবল তা-ই না, তারা এর প্রতিষ্ঠাতার সাথেও বিদ্রূপ করে! ডারউইনবাদকে বিভিন্ন গ্রুপ বিভিন্নভাবে ব্যবহার করে, এর মধ্যে উল্লেখযোগ্য দুটো গ্রুপ হল ‘যুক্তিবাদ ও মুক্তমনের ঝান্ডাধারী ভোগবাদী নাস্তিক’ এবং বর্তমানের ‘বামপন্থীরা’ (তারাও প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নাস্তিকতার সমর্থক)। ভূ-রাজনীতির প্রেক্ষাপটে বেশ অসুবিধাজনক অবস্হায় থাকায় বামপন্থীদের আজকাল ধর্মের ব্যাপারে তাদের দর্শনের সবচেয়ে নিকট প্রতিবেশী ভোগবাদী নাস্তিকদের শরণাপন্ন হতে দেখা যায়। ব্যাপক আকাল পড়েছে! সাম্যবাদের বুলি ছেড়ে ধর্মীয় দর্শনের সামঞ্জ্যস্যই বেশী গুরুত্বপূর্ণ! বুঝতে বাকী থাকে না, কেন তাদের আকাল পড়েছে! অপরদিকে ভোগবাদী নাস্তিকরা তাদের নিয়ন্ত্রণকারী প্রভাবশালী গুরুদের কারণে নাট্যমঞ্চে অভিনয় করে চলছে অবিরত, ৯/১১ এর পর তাদের যেন পোয়াবারো!

প্রায় সব ধরণের নাস্তিকদের মাঝে সেতুবন্ধনকারী যে বিবর্তনবাদকে দেখা যায়, তার প্রবক্তা কতটুকু নাস্তিক ছিলেন তা একটু চেখে দেখলে খুব অবাক হতে হয়। অবতারতুল্য ডারউইন আজকের নাস্তিকদের বানর নাচের কিছু উপকরণ দিলেও নিজে নাস্তিক ছিলেন না। সোজাভাবে বললে তিনি বিশ্বাস ও অবিশ্বাসের মাঝামাঝি ছিলেন। নাস্তিকরা হয়ত বলতে পারে বিভিন্ন পক্ষ থেকে চাপে পড়ে গুরু একটু ভং ধরেছিলেন, এরকম শোনাও অসম্ভব কিছু না। এই ধরণের অপকৌশল তাদের নতুন না। বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ বিজ্ঞানী নিউটনের ধর্মীয় বিশ্বাসকে ধামাচাপা দেবার একটি নির্লজ্জ অপচেষ্টা বিজ্ঞানমনস্ক ও যুক্তিবাদের প্রবক্তারা করেছে প্রায় দুইশো বছরেরও বেশী সময় ধরে, যা প্রকাশ পাচ্ছে সাম্প্রতিককালে। সত্য চাপা থাকেনি

প্রথম জীবনে ডারউইন চার্চে যাতায়াতকারীদের মতো সাধারণ একজন ছিলেন। তার ১০ বছরের মেয়ে এ্যান এর মৃত্যু তার বিশ্বাসে চিড় ধরায় বলে ধারণা করা হয়। তবে শেষ জীবনে তিনি তার সংশয়বাদী অবস্হানকে স্পষ্ট করেন, আর তিনি নিজেকে পরিচয় দিতেন সংশয়বাদী বলেই। বিভিন্ন সূত্র থেকে কিছু তুলে ধরা হল:

তিনি সংশয়বাদী হিসেবে নিজেকে প্রকাশ করতেন—

The mystery of the beginning of all things is insoluble by us; and I for one must be content to remain an Agnostic. (Autobiography)

একজন লোকের গোঁড়া ধার্মিক ও বিবর্তনবাদী হওয়ার ব্যাপারে তার মূল্যায়ন!—

It seems to me absurd to doubt that a man may be an ardent Theist and an evolutionist. (Letter to John Fordyce, May 7, 1879)

তিনি আরো অনেক প্রথিতযশা বিজ্ঞানীর (উদাহরণস্বরূপ: আইজ্যাক নিউটন, আইনস্টাইন) মতই ধর্ম ও বিজ্ঞানের দূরত্বের চেয়ে সমন্বয়ের কথাই বলতেন!—

I hardly see how religion & science can be kept as distinct as [Edward Pusey] desires… But I most wholly agree… that there is no reason why the disciples of either school should attack each other with bitterness. (Letter to J. Brodie Innes, November 27, 1878)

তিনি যে নাস্তিক না তা বেশ ষ্পষ্টভাবেই উল্লেখ করেছেন!—

In my most extreme fluctuations I have never been an atheist in the sense of denying the existence of a God. (Letter to John Fordyce, May 7, 1879)

দেখা যাচ্ছে তার শেষ জীবনে তিনি নিজের সংশয়বাদীতাকে আরো জোরালো করেছেন!—

I think that generally (and more and more so as I grow older) but not always, that an agnostic would be the most correct description of my state of mind. (Letter to John Fordyce, May 7, 1879)

তিনি যেমন বাইবেলকে স্রষ্টার বাণী বলে মনে করতেন না, তেমনি ‘যিশুকে ঈশ্বরের সন্তান’ বলে মেনে নিতেও অপরাগ ছিলেন!—

I am sorry to have to inform you that I do not believe in the Bible as a divine revelation, and therefore not in Jesus Christ as the son of God. (Letter to Frederick McDermott, November 24, 1880)

তিনি নাস্তিকদের দ্বারা তার মতবাদের বাড়াবাড়িকে মেনে নিতে পারেননি!—

[In conversation with the atheist Edward Aveling, 1881] “Why should you be so aggressive? Is anything gained by trying to force these new ideas upon the mass of mankind? (Edward Aveling, The religious views of Charles Darwin, 1883)

তিনি মনে হয় নাস্তিকদের রূপটি চিনতে পেরেছিলেন!—

Would any one trust in the convictions of a monkey’s mind, if there are any convictions in such a mind? (Letter to Graham William, July 3, 1881)

তিনি ব্লাইন্ড চান্সকে সমর্থন করতেন না, অবশ্য কোনো উপকারী ডিজাইনেরও প্রমাণ পান নাই বলে মনে করতেন!—

My theology is a simple muddle: I cannot look at the Universe as the result of blind chance, yet I can see no evidence of beneficent Design. (Letter to Joseph Hooker, July 12, 1870)

বিশ্বাস নিয়ে সংশয়তো ছিলই!—

I can never make up my mind how far an inward conviction that there must be some Creator or First Cause is really trustworthy evidence. (Letter to Francis Abbot, September 6, 1871)

ভেবে দেখুন, এই ডারউইন বেচারাকে নিয়ে কী খেলাটাই না খেলছে মুক্তমনের নাস্তিকেরা! (চলবে…)

Leave a Reply

Your email address will not be published.