«

»

Jul ১৪

এ-যুগের প্রেক্ষাপটে মগাজিৎ-মার্কা ইডিয়টিক প্রশ্ন

ইডিয়টিক প্রশ্ন-১: এই মহাবিশ্বের সৃষ্টির জন্য যদি কোনো স্রষ্টার প্রয়োজন হয় তাহলে সেই স্রষ্টার স্রষ্টা কে? ইসলামিক পরিভাষায় – আল্লাহর স্রষ্টা কে?

ইডিয়টিক প্রশ্ন-২: ঘড়ির কারিগরের যেহেতু পিতা-মাতা আছে সেহেতু এই মহাবিশ্বের কারিগরের পিতা-মাতা থাকবে না কেন? ইসলামিক পরিভাষায় – আল্লাহর পিতা-মাতা থাকবে না কেন?

ইডিয়টিক প্রশ্ন-৩: [আব্রাহামিক ধর্ম অনুযায়ী] এই মহাবিশ্বের জন্য মাত্র একজন স্রষ্টা থাকতে হবে কেন? [সনাতন ধর্ম অনুযায়ী] একাধিক স্রষ্টা থাকলে সমস্যা কোথায়?

ইডিয়টিক প্রশ্ন-৪: কেমন করে বুঝব সত্যিকারের স্রষ্টা কোন্‌টা? ইসলামিক পরিভাষায় – কেমন করে বুঝব সত্যিকারের আল্লাহ কোন্‌টা!

ইডিয়টিক প্রশ্ন-৫: কেমন করে বুঝব কোন্‌ ধর্মটা সঠিক? {এই প্রশ্নের মাধ্যমে অজ্ঞ লোকজনকে এ'রকম একটা ধারণা দেওয়ার চেষ্টা করা হয় যেন এই পৃথিবীতে অনেক ধর্ম আছে। কিন্তু ধর্মগ্রন্থ অনুযায়ী যেহেতু এই পৃথিবীতে একটিই ধর্ম বা দ্বীন আছে সেহেতু "কোন্‌ ধর্মটা সঠিক" প্রশ্নটি অবান্তর।}

ইডিয়টিক প্রশ্ন-৬: কোরআন আল্লাহর বাণী নাকি মুহাম্মদের বাণী? {যারা অদৃশ্য আল্লাহর অস্তিত্বেই বিশ্বাস করে না তাদের কাছে "কোরআন আল্লাহর বাণী নাকি মুহাম্মদের বাণী" প্রশ্নটি অবান্তর বা ইডিয়টিক। তাদের কাছে কোরআন নিশ্চিতভাবেই মুহাম্মদের বাণী হওয়ার কথা, আর কোরআনকে যেহেতু আল্লাহর বাণী বলে দাবি করা হয়েছে সেহেতু তাদের কাছে মুহাম্মদ নিশ্চিতভাবেই একজন মিথ্যাবাদী হওয়ার কথা। কিন্তু সেটি সরাসরি বলার মতো সৎ-সাহস দেখাতে না পেরে এই ধরণের ইডিয়টিক প্রশ্ন করে অসচেতন লোকজনকে বিভ্রান্ত করা হয়।}

যুক্তিবাদী পাঠকরা এই লিস্ট আরো বাড়াতে পারেন…

১৭ comments

Skip to comment form

  1. 11
    milonmela.com

    Wings of Fire@ মোটেও ইডিয়টিক প্রশ্ন নয়, কারন তার উত্তর আছে। আমার পূর্ব পুরুষ বান্দর ছিল, এমনটা শিওর হয়ে আমি কোথাও বলেছি বলে মনে পড়ছে না। আমি শুধু এটা বলতে চেয়েছি যে, মানুষ সহ সমগ্র প্রানীরই শারীরিক পরিবর্তন হয়ে চলেছে। সেক্ষেত্রে লক্ষ্য বছর পূর্বে হয়তোবা মানুষের আকার আকৃতি একটু ভিন্ন রকম হয়ে থাকতে পারে, তাই বলে সে অন্য প্রানী ছিল না, মানুষ মানুষই ছিল। আমি শুধু তুলনা করেছি। মানুষ এক সময় বান্দরের মত ছিল, এর মানে এটা নয় যে, মানুষ এক সময় বান্দর ছিল। কোন লেখা আমার ভালো লাগলে, সেখানে আমি কিছু না কিছু মন্তব্য করি। এর কারন দুইটা।
    ১। লেখাটি পড়ে কি বুঝলাম, তা নিজের মত করে প্রকাশ করা।
    ২। লেখক যেন পরবর্তী লেখার প্রতি আগ্রহী হয়, যাতে আমি তাঁর লেখা আরো পড়তে পারি।

    কিন্তু একটা বিষয় আমি লক্ষ্য করেছি যে, আমার কমেন্টের বিষয়গুলোকে বেশিরভাগ ক্ষেত্রেই উল্টা মিনিং করে কমেন্টের অপব্যাখ্যার মাধ্যমে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে অপমান করেরে এটাই বুঝানো হচ্ছে যে, “তুই কোন মূর্খ মন্তব্য করার। শুধু পইড়া যা।” নিজের খেয়ে অন্যের মন্তব্য আর করতে চাই না।

    আপনি ছবির কথা বলেছেন, আপনি নিজেও জানেন ক্যামেরা কত বছর আগে আবিষ্কার হয়েছে। তাছাড়া এখনো বিশ্বে এমন কিছু রয়েছে, যার চাক্ষুস প্রমান নেই, কিন্তু যুক্তিতে রয়েছে। আর আমি আবারো বলছি যে, বিবর্তন সম্পর্কে যেসব তত্ত্ব পাওয়া যায়, তার সামান্য কিছু প্রমানিত, আর বেশিরভাগই ধারনা। কেননা বিবর্তন সরাসরি চোখে দেখার মত বিষয় নয়। দয়া করে, কথার উল্টা মিনিং করবেন না।

  2. 10
    Wings of Fire

    আচ্ছা Milon, আপনি তো বিশ্বাস করেন যে, আপনার পূৰ্বপুরুষ বান্দর বা বান্দর-সদৃশ কোন প্রাণী ছিল বলে। তো, তাদের কোন ছবি কি আপনি আমাদের দেখাতে পারবেন? (আশা করি আমার এই প্রশ্নটি ইডিয়টিক হয়নি!)

  3. 9
    milonmela.com

    ধর্মেরর নিকট একজন ব্যক্তি নাস্তিক তখনই হয়, যখন ধর্ম সম্বলিত তার কোন প্রশ্নের উত্তর ধর্ম বা ধার্মিক দিতে ব্যর্থ হয়। উপরের প্রশ্ন গুলো আপনার নিকট ইডিয়টিক কেন? প্রশ্ন তো প্রশ্নই। প্রশ্ন করা হয় জানার জন্য। এক খন্ড কাঠ আর এক টুকরা পাথরের মিলনে মানুষ কেন সৃষ্টি হয় না, এমন প্রশ্ন কি আপনার কাছে ইডিয়টিক মনে হবে কি না জানি না। তবে আমার নিকট কোন প্রশ্নই ইডিয়টিক বা অযৌক্তিক নয়।

  4. 8
    আবদুল্লাহ সাঈদ খান

    কতিপয় ইডিয়ট নিজেদেরকে পরিচিত করাতে এসেছে। এরা অবশ্য নিজেদের আসল পরিচয় নিয়ে ব্লগে আসে না। বিভিন্ন ছদ্মনামে আগমন করে নিজেদের ইডিয়সির প্রমাণ দিয়ে যায়।

  5. 7
    এম_আহমদ

    @ইডিয়ট,

    আমি এমনই ইডিয়ট যে এখনো আমি এই প্রশ্নের উত্তর খুঁজি।

    আপনি সেই প্রশ্নের উত্তর কিভাবে খুঁজছেন? এ পর্যন্ত কি কি করেছেন এবং কোন পর্যায় অতিক্রম করে থাকলে তা কি কি? আপনার অনুসন্ধান থেকে নিশ্চয় অন্যরা উপকৃত হতে পারে।

  6. 6
    ইডিয়ট

    ইডিয়টিক প্রশ্ন-১: এই মহাবিশ্বের সৃষ্টির জন্য যদি কোন স্রষ্টার প্রয়োজন হয় তাহলে সেই স্রষ্টার স্রষ্টা কে? ইসলামিক পরিভাষায় -- আল্লাহর স্রষ্টা কে?
     
     সত্যিই আমি ইডিয়ট।  আমি এমনই ইডিয়ট যে এখনো আমি এই প্রশ্নের উত্তর খুঁজি। শেষ পর্যন্ত যদি উত্তর না পাই, তো আফসোস নেই। খুজে যাব। কোথাও কেউ বলেছে বলে বিশ্বাস করে যাব না।  
     

    1. 6.1
      এস. এম. রায়হান

      সত্যিই আমি ইডিয়ট।

      কেউ নিজেকে ইডিয়ট স্বীকার করে নিলে করার কিছু নাই!

      আমি এমনই ইডিয়ট যে এখনো আমি এই প্রশ্নের উত্তর খুঁজি।

      ভাল কথা। নিচে এম_আহমদ সাহেবের প্রশ্নগুলোর জবাব দেন। 

      শেষ পর্যন্ত যদি উত্তর না পাই, তো আফসোস নেই। খুজে যাব।

      কী ধরণের প্রশ্নের উত্তর খুঁজে পাওয়া সম্ভব আর কী ধরণের প্রশ্নের উত্তর খুঁজে পাওয়া আদৌ সম্ভব নয় -- তা যারা বুঝতে পারে না তাদেরকে যেন কী বলা হয়!

      কোথাও কেউ বলেছে বলে বিশ্বাস করে যাব না।

      এই কথার দ্বারা বুঝাতে চাচ্ছেন যে আমরা কারো বলা কথায় বিশ্বাস করি। ওয়েল, আপনি যদি নাস্তিক হয়ে থাকেন তাহলে আপনি আমাদের চেয়ে অ-নে-ক বেশি বলা কথায় একেবারে অন্ধভাবে বিশ্বাস করেন। এটুকু বুঝার মতো জ্ঞান-বুদ্ধি যদি না থাকে তাহলে আপনি প্রথমেই নিজেকে যা হিসেবে স্বীকার করে নিয়েছেন, আপনি সম্ভবত তা-ই!

      1. 6.1.1
        এম_আহমদ

        কোথাও কেউ বলেছে বলে বিশ্বাস করে যাব না।

        আমি এই কথাটি আপাতত বাদ দিয়েছিলাম পরে আনার জন্য। কেননা এই কথার মধ্যে এই attitudeও নিহিত যে প্রবক্তা কারো কথাই বিশ্বাস করবে না, তাই দেখতে চেয়েছিলাম কারো কথায় যাওয়া হয় কিনা। দেখা যাক বাকী উত্তর কি আসে।

  7. 5
    অভিষেক

    লেখা পড়ে মনে হচ্ছে পৃথিবীতে চালাকদের সংখ্যা বেশি, বোকাদের সংখ্যা কম ?

    1. 5.1
      এস. এম. রায়হান

      লেখার সাথে সঙ্গতিহীন মন্তব্যের বক্তব্য পরিষ্কার না।

  8. 4
    আবদুস সামাদ

     ইডিওটরাই ইডিওটিক প্রশ্ন করে থাকে। আর এরা থাকবেই। আল্লাহই এদের লেলিয়ে দেয়। ধন্যবাদ।

  9. 3
    sami23

    @ রায়হান ভাই
    এসব ইডিয়টিক প্রশ্ন শুনে নাস্তিকদের গুরুবাবাজিরা মার্ক্স-লেনিনের কঙ্কাল কবর থেকে উঠে এসে নাচতে শুরু করে না দেয় সেটা ভাবভার বিষয়। মনে হইতেছে সামনে ঝড়, সিড়র, আইলা আসিতেছে। আবহাওয়া অধিদপ্তর থেকে ৬নং বিপদ সংকেত জারি করা উচিত।

  10. 2
    nastik

    prosno gulo idiotik mone hoche keno? uttor na janar jonno naki bissaske validity prodaner chesta?

    1. 2.1
      এস. এম. রায়হান

      prosno gulo idiotik mone hoche keno?

      ন্যূনতম যুক্তিবোধসম্পন্ন মানুষ মাত্রই বুঝতে পারার কথা যে এই প্রশ্নগুলো ইডিয়টিক, এখানে মনে হওয়ার কিছু নাই।

      uttor na janar jonno naki bissaske validity prodaner chesta?

      কোনটাই না। কেউ যদি প্রশ্ন করে, দুই খণ্ড কাঠ ও পাথরের মিলনে সন্তান জন্ম হয় হয় না কেন? এই প্রশ্নকে ইডিয়টিক বলা মানে এই নয় যে, আমি এই প্রশ্নের উত্তর জানি না কিংবা দুই খণ্ড কাঠ ও পাথরের মিলনে যে সন্তান জন্ম হয় না এই বিশ্বাসকে ভ্যালিডিটি প্রদানের চেষ্টা করছি।

  11. 1
    সাদাত

    ইডিয়টিক প্রশ্ন: আল্লাহ যদি সব প্রয়োজন হতে মুক্ত হয়েই থাকেন, তবে তিনি কেন চান/ইচ্ছা করেন যে মানুষ আল্লাহর ইবাদত করুক?

    1. 1.1
      এস. এম. রায়হান

      ধন্যবাদ।

    2. 1.2
      মুনিম সিদ্দিকী

      এই বিশ্বভ্রহ্মান্ডের সবকিছুই আল্লাহর নির্দেশ দান ছাড়াই উনার  ইচ্ছাশক্তির আজ্ঞাবহ এবং আল্লাহর  নিষেধাজ্ঞা ছাড়াই সবকিছু উনার ইচ্ছার দ্বারা সকল নিষিদ্ধ বিষয় থেকে বিরত থাকে।

      এইটি কি ও বোকার মত সংলাপ হয়ে গেল ভাই?

Leave a Reply

Your email address will not be published.