«

»

Oct ১৩

বিবর্তনবাদীদের প্রতি দ্বিতীয় ধাপে চ্যালেঞ্জ

নিচে কিছু জন্তুর ছবি দেখানো হয়েছে। বিবর্তনবাদীদের প্রতি চ্যালেঞ্জ (আসলে চ্যালেঞ্জিং প্রশ্ন) হচ্ছে:

 

বিবর্তনীয় দৃষ্টিকোণ থেকে এই জন্তুগুলো যৌক্তিক নাকি অযৌক্তিক? অর্থাৎ এই জন্তুগুলোর বাস্তবে অস্তিত্ব থাকা সম্ভব কি-না? উত্তর যদি "অযৌক্তিক " হয় – অর্থাৎ এই জন্তুগুলোর বাস্তবে যদি কোনো অস্তিত্ব থাকা সম্ভব না হয়, তাহলে কেন সম্ভব নয় তা সুস্পষ্ট যুক্তি দিয়ে ব্যাখ্যা করতে হবে।

 

এই ফাঁকে পাঠকদের কানে কানে বলে রাখি: বিবর্তনবাদ হচ্ছে একমাত্র 'বৈগ্যানিক তত্ত্ব' যেটি যেকোনো পৌরাণিক বা কাল্পনিক জন্তুর বাস্তবিক ব্যাখ্যা দিতে পারে! অর্থাৎ পৌরাণিক জন্তুর বাস্তবিক ব্যাখ্যা একমাত্র বিবর্তন তত্ত্বই দিতে সক্ষম! আর যে তত্ত্ব পৌরাণিক বা কাল্পনিক জন্তুকে বাস্তবিক বানিয়ে দিতে পারে সেটিকে কী বলা যেতে পারে? পেগ্যান তত্ত্ব! হ্যাঁ, বিবর্তনবাদ যে একটি কল্পকাহিনী-ভিত্তিক পেগ্যান তত্ত্ব সেটি বিবর্তনবাদীদের দ্বারাই প্রমাণ করে দেওয়া সম্ভব। এর আগে তারা আমার কোনো একটি প্রশ্নেরও জবাব দেয়নি। এই প্রশ্নের জবাব তারা দেয় কি-না দেখুন। তারা কিন্তু ইচ্ছে করলেই জবাব দিতে পারে।

creature1

 

creature3

 

creature5

 

creature7

 

creature9

creature10

creature11

creature12

creature13

creature14

creature15

creature16

creature17

creature18

ganesh

creature19

 

পূর্বের চ্যালেঞ্জ দেখুন: বিবর্তনবাদীদের প্রতি প্রথম ধাপে চ্যালেঞ্জ

৯ comments

Skip to comment form

  1. 6
    মহাকাব্য

    আসলে বিবর্তনবাদ যে কি ভয়াবহ ঠুনকো ভিত্তির উপর দাঁড়িয়ে আছে তা অনেক বিবর্তনবাদীরই জানা নেই। ব্লগে পোস্ট পড়ে অনেক চুনা-পুঁটিকে আস্ফালন করতে দেখা যায়।

    বিবর্তনের ব্যাপারে ডারঊইন নিজেই যে কত কনফিউসড ছিলেন তার উপরে দৃষ্টি আকর্ষণ করে আমারব্লগে পোস্ট দিয়েছিলাম। দেখলাম চুনোপুঁটিরা কিছুই ডিফেন্ড করতে পারছে না। ডারঊইনের বইয়ে যে কনফিউশনগুলো ছিল তার আজও কোন সমাধান হয়নি। পোস্ট দুটো পড়ে দেখতে পারেন-

    https://www.amarblog.com/syed032/posts/171887

    https://www.amarblog.com/syed032/posts/174069

  2. 5
    এস. এম. রায়হান

    পাঠক! সারা বিশ্বের নাস্তিক ও বিবর্তনবাদীদের টরন্টো-প্রবাসী বিশ্বস্ত মুখপাত্র মনে হয় আমাদেরকে 'অশিক্ষিত কাঠমোল্লা' প্রমাণ করার জন্য হন্যে হয়ে গুগল সার্চ দিচ্ছে! মুখপাত্র সাহেব তার নাস্তিক দেবগুরুদেরকে ডিফেন্ড করার জন্য এবার কী ল্যাদানি ছাড়ে দেখা যাক।

  3. 4
    এম_আহমদ

    ফটোগুলি দেখিয়া অনেক কিছু বুঝিতে পারিয়াছি এবং অনেক কিছু মস্তিষ্কে উদ্ভাবিত হইয়া মুক্তভাবে বিচরণ করিতেছে। মারমেইডের কথা শুনিয়াছিলাম বটে, এইবারে তাহার বিভিন্ন রূপ দেখিতে পাইয়া আশ্বস্ত হইলাম। সিংহরাজের বিষয়টা সামান্য বুঝিতে পারিলেও অশ্বরাজের বিষয়টা মস্তিষ্কে প্রবেশ করিয়াও যেন করে নাই। মনুষ্যরূপী মুখের সাথে বিবর্তন যে উদর দান করিল সেই উদর ভর্তি করিতে মুখযন্ত্র কি মাথাযন্ত্রকে রাত্রি বেলায় ঘুম পাড়াইয়াও খাবারবস্তু উদরে স্থাপন করিতে হইবে -- সেই কথাটিই মনের ভিতরে কেরিমেরি করিতেছি। দুর্গাদেবীর হস্ত-সংখ্যা কেন অতিরিক্তভাবে বর্ধিত দেখা যাইতেছে সেই বিষয়টিও তেমন বুঝিতে পারিতেছি না, কেননা কোন্‌ ধরণের এনভার্নম্যান্টের সাথে তাহাকে এডাপ্ট করিতে গিয়া বর্ধিত হস্তগুলির উপযোগিতা বৃদ্ধি করিল – সেই কথাই বুঝের বাহিরে থাকিয়া যাইতেছে। আর কুম্ভীর-হংস কোন্‌ ধরণের প্রাণী খাইয়া এবং সেই ধরণের প্রাণী খাইতে না পাইয়া অবশেষে extinct হইবার জন্য কুমীরের আকৃতি ধারণ করিল, মেসমোরাইজিং ভাষায় সেই ব্যাখ্যা সম্বলিত একটি ডকুমেন্ট দেখিতে পাইলে ইতমিনান বৃদ্ধি পাইত। আর জেব্রা-পিঁপড়েটি এখন তার নিজ ভরকে ম্যানেজ করিয়া অন্য যে প্রাণীতে রূপান্তরের ইন্টারিম পর্যায়ে অবস্থান করিতেছে – এই পর্যায় শেষ হইলে সে কোন্‌ ধরণের প্রাণীতে পরিণত হইবে – সেই কথা লইয়াও চিন্তা ভাবনা করিতেছি।

  4. 3
    Foysal

    বিবর্তনবাদ জিনিসটা হলো সম্পূর্ণ মিথ। কিন্তু মানুষ এখন এটাকে ধর্ম হিসাবে নিয়ে নিছে। আর প্রকৃত ধর্ম থেকে অনেকে চলে গেছে।

  5. 2
    আজরাইল

    এটা পড়ে তারপর চেলেজ্ঞ করতে আসেন 
    http://mukto-mona.com/evolution/

    1. 2.1
      এস. এম. রায়হান

      আফনাগো ঐ ঠাকুর্মার ঝুলি অনেক আগেই দেখা হয়ে গেছে। এজন্যই তো আফনাদেরকে প্রতিনিয়ত বিবর্তিত হয়ে আজরাইল, মিখাইল, জিবরাইল, জ্বীন, ইত্যাদি হতে হচ্ছে!

      এটা পড়ে তারপর চেলেজ্ঞ করতে আসেন

      'চেলেজ্ঞ' কী জিনিস, আজরাইল মশাই! আগে ভালো করে বাংলা শিখে তারপর আমার পোস্টে মন্তব্য করতে আসবেন, কেমুন? আর আমার চ্যালেঞ্জিং প্রশ্নের জবাব কই!

      1. 2.1.1
        নূর

        এটা পড়ে তারপর চেলেজ্ঞ করতে আসেন। -- আজরাইল

        'চেলেজ্ঞ' কী জিনিস, আজরাইল মশাই! -- এস. এম. রায়হান

        রায়হান ভাই, এটি মনে হয় একটি বিবর্তনীয় শব্দ সংকলন, যেটি হয়ত এখনও আপনার কাছে এসে পৌছায়নি।

  6. 1
    আজরাইল

    দেখুন তো আপনার কোন প্রশ্নের উওর নাই এখানে

    http://mukto-mona.com/evolution/

    1. 1.1
      এস. এম. রায়হান

      বাহ্‌! মনাদের কেউ একজন ইতোমধ্যে আজরাইলেও বিবর্তিত হয়েছে 😛 এবার লাও ঠ্যালা! বিবর্তনাবাদ সত্য না হয়ে যায় কোথায়!

      তা আজরাইল মশাই! আমার কোন্‌ প্রশ্ন বা চ্যালেঞ্জের জবাব আপনাদের ঠাকুর্মার ঝুলিতে দেওয়া হইছে সেটা ইটটু চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেন দেহি।

Leave a Reply

Your email address will not be published.