«

»

Apr ০৪

শাহবাগ মঞ্চের নেতা কর্মীরা কার নিয়ন্ত্রনে?

গত স্বাধীনতা দিবসে (২৬/৩/২০১৩)দেশের বিভিন্ন পত্রিকায় প্রকাশিত তথাকথিত গনজাগরন মঞ্চ থেকে ঘোষিত বিভিন্ন নির্দেশনাবলীর  কয়েকটি  নিচে দেওয়া গেল।  

১.      জামায়াতে ইসলামীর নেতা এবং দলটরি ছাত্র সংগঠন শিবিরের নেতাকর্মীদেরকে জবাই, হত্যা, পিটিয়ে প্রতিরোধ রণহুঙ্কার দিল শাহবাগিরা। জনগণকে গজারি লাঠি হাতে রাস্তায় নামে এসে জামায়াত-শবিরিকে নর্মিূল করারও নর্দিশে দয়ে তারা।

২.      ছাত্রমত্রৈীর কন্দ্রেীয় সভাপতি ও ২৮ অক্টোবররে ভয়ঙ্কর খুনি বাপ্পাদত্যি বসু বলে গণজাগরণ র্পব শষে, এবার প্রতিরোধের র্পব। গণজাগরণ মঞ্চ থেকে নষিদ্ধি ঘোষতি জামায়াত-শবিরিরে সদস্যদরে যেখানেই পাবনে,সেখানেই পিটিয়ে ধোলাই দিয়ে পুলশিরে হাতে তুলে দিন। এতদিন বাঁশরে লাঠি নিয় তৈরী  থাকার কথা বলছেলিাম। এবার সে লাঠি হাতে রাস্তায় নেমে আসুন। পাড়া মহল্লায় যেখানেই জামায়াত-শবিরিরে সদস্যদরে পাওয়া যাবে সেখানেই লাঠি দিয়ে পেটাতে হবে’

৩.     শাহবাগিদের সব দাবি না মেনে সরকার নজরিবহিীন র্স্পধা দেখায়  বলে কথতি বচিারক ও দ্বতৈ শাসকরে ভূমকিায় আবর্ভিূত হওয়া ডা. ইমরান এইচ সরকার সমাবেশে দাবি করনে। সরকারি পৃষ্ঠপোষকতা ও সহযোগতিায় আয়োজতি সমাবেশে সরকাররের বিরুদ্ধে ডা: ইমরান ‘পাতানো খেলা’ অনুষ্ঠানের অভিযোগ করেন।

৪.      শাহবাগি আন্দোলনরে মুখপাত্র ও আওয়ামী লীগ সর্মথক চিকিৎকদের সংগঠন স্বাচপিরে অন্যতম নতো ডা. ইমরান এইচ সরকার সমাবশে বলনে, ‘২৬ র্মাচরে মধ্যে জামায়াত-শবিরি নষিদ্ধিরে প্রক্রয়িা শুরু করার দাবিতে আল্টিমেটোম দিয়ছিলাম। তাতওে সরকাররে টনক নড়েনি আমাদরে দাবি উপক্ষো করে সরকার জনমানুষরে দাবি উপক্ষো করছে। এতে সরকার শাহবাগদিরে অশ্রদ্ধা করছেন উল্লখে করে ইমরান বলনে, ‘এটা মনে নেয়া যায় না। এ সময় তিনি সরকারকে সর্তক করে দনে।

৫.      গতকাল কথতি সমাবশে থেকে নতুন র্কমসূচি ঘোষণা করনে ডা. ইমরান। র্কমসূচি ঘোষণাকালে ইমরান সারাদশেরে জলো প্রশাসকদরে জামায়াতে ইসলামীর রাজনীতি নষিদ্ধি করার দাবতিে প্রধানমন্ত্রীর কাছে        স্মারকলিপি দেয়ার নর্দিশে দেন।

৬.     সমাবশে শুরু হয় মঙ্গল প্রদীপ প্রজ্বালনরে মধ্য দিয়ে এ সময় সম্মলিতি কণ্ঠে শল্পিীরা গায় ‘আগুনরে পরশমণি ছোঁয়াও প্রাণে এ জীবন পুণ্য করো..’।

৭.     এ সময় মঞ্চে ছলিনে এয়ার ভাইস র্মাশাল (অব.) একে খন্দকার (বীর উত্তম), সক্টের কমান্ডার মজের জেনারেল একএেম শফউিল্লা, র্কনলে আবু ওসমান চৌধুরী, মুক্তযিোদ্ধা সংসদরে চয়োরম্যান মজের জেনারেল হেলাল র্মোশদে খান, সয়ৈদ কুতুব, এমদাদ হোসনে সহ ৪২ জন মুক্তযিোদ্ধা।

(সূত্র: জামায়াত-শিবির নির্মূল পর্ব শুরুর রণহুঙ্কার শাহবাগিদের, দৈনিক আমারদেশ (২৭/৩/২০১২)

কয়েকটি প্রশ্ন:

প্রশ্ন ১. প্রমঙ্গ: দেশের কোন নাগরিক বা কোন গুষ্টি কি দেশের অন্য কোন নাগরিক বা নাগরিক গুষ্টিকে বাপ্পাদিত্য বসুর ভাষায় লাঠি পেটা করার অধিকার রাখে? আর এভাবে লাঠিপেটার ঘোষনা দিয়ে এভাবে দেশের কোন নাগরিক বা নাগরিক গুষ্টি কি প্রকাশ্যে বা অপ্রকাশ্যে আইন-আদালত হাতে নেওয়া জন্য নাগরিক সাধারনকে উৎসাহ দিতে পারে? পারেনা। কেহ যদি এরকম কাজ করে, তাহলে তা মনে করতে হবে যে তারা সরকারের জন্য একটি চ্যালেঞ্জ।

প্রশ্ন: কিন্তু আমাদের সরকার এদের বিরুদ্ধে কোন একশন নিচ্ছেনা; না হয় একশন নেওয়ার সামর্থ্য রাখেনা। তাহলে এদের শক্তির উৎস কোথায়?

প্রশ্ন ২. প্রসঙ্গ: শাহবাগের বিচারক ও দ্বৈত শাসক ডা: ইমরান এইচ সরকার বলেছেন “শাহবাগিদের সব দাবি না মেনে সরকার নজরিবহিীন স্পর্দা দেখিয়েছে। এবং সরকারের ভুমিকা ‘পাতানো খেলা’ বলে অভিহিত করেছেন। তিনি আরো বলেন “২৬ র্মাচের মধ্যে জামায়াত-শবিরি নষিদ্ধিরে প্রক্রয়িা শুরু করার দাবিতে আল্টমিটোম দিয়েছিলাম। তাতওে সরকাররে টনক নড়েনি আমাদের দাবি উপেক্ষা করে সরকার জনমানুষরে দাবি উপেক্ষা করেছে। এতে সরকার শাহবাগিদের অশ্রদ্ধা করছে উল্লখে করে ইমরান বলনে, ‘এটা মেনে নেয়া যায় না। এ সময় তিনি সরকারকে সর্তক করে দেন।”

প্রশ্ন: শাহবাগিদের দাবি না মানা একটি সরকারের জন্য নজির বিহীন স্পর্ধা ঘটনা কি করে হয় ? ড: ইমরান আর কত সরকারকে এরকম নির্দেশ দিয়েছেন যে, তারা কেহ এরকম স্পর্ধা দেখায়নি? আসলে এই শাহবাগিরা একটা দেশের সরকারকে কিভাবে এরকম ভাবে স্পর্ধা দেখায় তা আশ্চর্যের বিষয়। ইমরান সাহেব আবার তার দাবী মেনে না নেওয়ায় সরকারকে সতর্ক করে দেওয়ারও ক্ষমতা রাখেন। বাংলাদেশ সরকার যদি এদেরকে চালাতো তাহলে এমনটা হওয়ার কথা নয়। তাহলে এরা কোন সরকারের নির্দেশ পালন করে? এবং কোন শক্তির বলে একটা দেশের সরকারকে ধমক দেওয়ার ক্ষমতা রাখে? ডা: ইমরান কোন রাজনৈতিক দলের নেতা নয়। তাহলে সরকারকে এমন শক্ত কথা বলার অধিকার তিনি কোথায় পেলেন?

প্রশ্ন ৩. প্রসঙ্গ: ডা: ইমরান এইচ সরকার এতদিন পাতাকা উত্তোলন সহ দেশের মানুষকে অনেক নির্দেশ দিয়েছেন। এবার নির্দেশ  দিলেন জেলা প্রশাসকদেরকে জামাত শিবির নিষিদ্ধ করার জন্য প্রধানমন্ত্রীর কাছে স্বারকলিপি দিতে। তিনি কি জেলা প্রশাসকদেরকে নির্দেশ দেওয়ার অধিকার রাখেন?

প্রশ্ন: দেশে যদি আত্মমর্যাদাশীল সরকার থাকতো তাহলে এমনটা হতোনা। এটা দেশে বিদেশে আমাদের জন্য একটি লজ্জার বিষয় নয় কি? যে দেশের সকারের মান-ইজ্জ্ত নেই। সে দেশের নাগরিকদেরও মান-ইজ্জ্ত থাকতে নেই।

আসলে দেশ কি বাংলাদেশ সরকার চালায় না অন্য কেহ?

প্রশ্ন ৪. প্রসঙ্গ: শাহবাগ মঙ্গল প্রদীপ জ্বালিয়ে সমাবেশ শুরু করে। মঙ্গল প্রদীপ জ্বালিয়ে সভা শুরু করা কি বাংলাদেশীদের সংস্কৃতি? আমাদের চৌদ্দগুষ্টির কেহ কি মঙ্গল প্রদীপ জ্বালিয়ে কখনো কোন কাজ শুরু করতেন?

প্রশ্ন: তাহলে শাহবাগ কোন দেশের সাংস্কৃতি প্রমোট করছেন? এব্যাপারে সরকার কেন হস্তক্ষেপ করার ক্ষমতা রাখে না?

প্রশ্ন ৫: প্রসঙ্গ: বলতে পারেন মানুষের মান মর্যাদার পরিধি কতটা খাট হলে শাহবাগের মতো দেশ বিরোধী একটি পাতানো রঙ্গ মঞ্চে  ছিলেন এয়ার ভাইস মার্শাল (অব.) একে খন্দকার (বীর উত্তম), সেক্টর কমান্ডার মেজর জেনারেল, একে এম শফিউল্লা, কর্নেল আবু ওসমান চৌধুরী, মুক্তযিোদ্ধা সংসদের চেয়ারম্যান মেজর জেনারেল  হেলাল মোর্শেদ খান, সৈয়দ কুতুব, এমদাদ হোসেন,, ব্রিগেডিয়ার জেনারেল মাহবুব, মেজর জিয়াসহ ৪২ জন মুক্তযিোদ্ধা।

ইমরানের মতো একজন অর্বাচীনের সামনে বসে থাকে? নাচ, গান আর মোমবাতি জালিয়ে কি আমাদের মুক্তি হয়েছিল যে এই মুক্তিযোদ্ধাগন শাহবাগে ডা: ইমরানের সামনে এতিমের মতো বসে থেকে মুক্তি যুদ্ধের অহঙ্কারকে অপমানিত করতে পারেন? 

প্রশ্ন: দেশাত্ববোধ না থাকুক, আমাদের বিশিষ্ট জনদের আত্মসম্মানবোধ টুকুও কি বিক্রয় হয়ে গিয়েছে?

পরিশেষে, সরকারের উপরের মহলে কারো কারো রাজনীতি না করে প্রতিশোধ নেওয়ার প্রবণতা থাকতে পারে। কিন্তু দেশটাতো আমাদের সকলের। দেশ না থাকলে আমরা কেহই নেই। কাশ্মীর হয়ে থাকার মধ্যেও কোন অহঙ্কার নেই। তাই অন্তত: সার্বভৌমত্ত্বের প্রশ্নে আমাদের কি একমত পোষন করা উচিত নয়?  
 

 

৩ comments

  1. 2
    মোঃ মোস্তফা কামাল

    শাহবাগীরা মঙ্গল প্রদীপ সহ পৌত্তলিক কায়দায় না হয়ে যাবে কোথায়। কারণ এরা সরাসরি ভারতীয় জোরাল মদদপুষ্ট। এর জন্য দেখুন;
    Protesters at Shahbagh in Bangladesh backed by India
    http://articles.timesofindia.indiatimes.com/2013-02-26/india/37308683_1_bangladeshi-youth-shahbagh-protesters
    আপনার পোষ্টের জন্য অনেক ধন্যবাদ।

  2. 1
    MAMUN

    এভাবে মিথ্যাচার করতে একটুও লজ্জা হয় না আপনার?

    1. 1.1
      আবদুস সামাদ

       মামুন সাহেব কি বাংলাদেশে বাস করেন?

Leave a Reply

Your email address will not be published.